ঢাকা, ১৮ জুন শুক্রবার, ২০২১ || ৪ আষাঢ় ১৪২৮
good-food
১৩৭

এবারও হজ বন্ধ

লাইফ টিভি 24

প্রকাশিত: ২১:৫১ ৩ জুন ২০২১  

বৈশ্বিক কোভিড-১৯ মহামারির কারণে গত বছরের মতো এ বছরও সৌদি আরবে হজযাত্রী পাঠানো হবে না। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপনের সময় সংসদে এই কথা জানিয়েছেন।

 

অর্থমন্ত্রী বলেন, মহামারিতে হজ পালনের অনুমতি না পাওয়ায় গত বছর হজযাত্রী পাঠানো বন্ধ ছিল। এ বছরও তা বন্ধ থাকবে। তবে আগামী বছরগুলোতে সুষ্ঠুভাবে হজের যাবতীয় কাজ সম্পন্ন করতে ই-হজ সিস্টেম চালুসহ হজ ব্যবস্থাপনায় তথ্য প্রযুক্তির সর্বোচ্চ প্রয়োগ নিশ্চিত করা হচ্ছে।

 

জায়গা সংকুলান না হওয়ায় হজক্যাম্প ভবনের ঊর্ধ্বমুখী সম্প্রসারণ এবং হজ ক্যাম্প ভবন সংস্কার কাজ চলছে। ইমাম ও মুয়াজ্জিন কল্যাণ ট্রাস্টের আওতায় চলতি অর্থবছরে এক হাজার ইমামকে সুদমুক্ত ঋণ ও চার হাজার ইমামকে আর্থিক সাহায্য দেওয়া হয়েছে বলেও জানান অর্থমন্ত্রী।

 

প্রস্তাবিত বাজেটে বলা হয়, বীর মুক্তিযোদ্ধাদের আর্থ-সামাজিক অবস্থা উন্নয়নে প্রতি জেলা ও উপজেলায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্স নির্মাণের কাজ শেষ পর্যায়ে রয়েছে। নতুন অর্থবছরের জন্য ছয় লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেট জাতীয় সংসদের সামনে উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

 

২০২১-২২ অর্থবছরের জন্য প্রস্তাবিত এই ব্যয় বিদায়ী ২০২০-২১ অর্থবছরের সংশোধিত বাজেটের চেয়ে ১২ শতাংশ বেশি। আর মূল বাজেটের চেয়ে ৬ দশমিক ২৮ শতাংশ বেশি।