ঢাকা, ১৮ জুন শুক্রবার, ২০২১ || ৪ আষাঢ় ১৪২৮
good-food
৫৭

পশ্চিমবঙ্গে আঘাত হেনেছে ইয়াস:  ৩ জনের মৃত্যু

লাইফ টিভি 24

প্রকাশিত: ১২:৪৩ ২৬ মে ২০২১  

ভারতের ওডিশার বালেশ্বর ও পশ্চিমবঙ্গের দিঘায় আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ‘ইয়াস’। ইয়াসের আঘাতে পশ্চিমবঙ্গে গাছচাপায় ২ জনের মৃত্যু হয়েছে। দেশটির আবহাওয়া বিভাগ স্থানীয় সময়  বুধবার সকালের দিকে ইয়াসের আঘাত হানার খবর নিশ্চিত করে। ইয়াসের প্রভাবে প্রবল হাওয়া ও প্রচণ্ড বৃষ্টিপাত হচ্ছে। 

 

ভারতের আবহাওয়া দফতর জানিয়েছে, বেলা ১১টার দিকে দিঘা  ওডিশার ধামরা ও বালেশ্বর অতি শক্তিশালী ঘূর্ণিঝড় আঘাত হানে এতে ৬ ফুট জলোচ্ছাস দেখা দেয়।  কলকাতাসহ আশপাশের এলাকায় ঘুর্নিঝড়ের কারনে প্রচন্ড বৃষ্টিপাত ও ঝড়ো হাওয়া বইছে। রাজ্যের বালেশ্বরের কাছে ধামরা উপকূলে ঘণ্টায় ১৩০ থেকে ১৪০ কিলোমিটার বেগে এটি আছড়ে পড়ে।

 

বৈরী আবহাওয়া ও ভারী বৃষ্টিতে ইতোমধ্যে পশ্চিমবঙ্গে তিন জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। বার্তা সংস্থা রয়টার্স ও ভারতের জাতীয় দৈনিক টাইমস অব ইন্ডিয়া এ তথ্য জানিয়েছে। ভারতের পশ্চিমবঙ্গ ও ওডিশা রাজ্যের অভিমুখে প্রবল গতিতে ধেয়ে আসে ইয়াস। এই দুই রাজ্যের বঙ্গোপসাগর উপকূলবর্তী এলাকাগুলোতে বুধবার সকাল থেকেই দাপট  শুরু করে ঘূর্ণিঝড়।

 

দুপুরের মধ্যে অতি প্রবল ঘূর্ণিঝড় রূপে ইয়াস ওড়িশার পারাদ্বীপ ও পশ্চিমবঙ্গের সাগর দ্বীপের মধ্যে ওড়িশার বালেশ্বরের দক্ষিণ ও ধামরার উত্তর দিক দিয়ে অতিক্রম করে যাবে বলে পূর্বাভাসে বলা হয়। পশ্চিমবঙ্গের দিঘায় ইতোমধ্যে শুরু হয়েছে প্রবল জলোচ্ছ্বাস। সমুদ্রের অবস্থা উত্তাল। দিঘার গার্ডওয়াল টপকে ঢুকছে সমুদ্রের পানি। পানি ঢুকছে মন্দারমণিতে। সেখানকার সমুদ্র সংলগ্ন দোকানসহ কয়েকটি হোটেলেও পানি ঢুকেছে। পরিস্থিতি মোকাবিলায় মঙ্গলবার সন্ধ্যায় পশ্চিমবঙ্গের ১০টি জেলায় সেনা নামানো হয়।

 

এদিকে ইয়াসের তান্ডেব বাংলাদেশের সাতক্ষীরায় ৬ টি বেড়িবাধ ভেঙে বিস্তীর্ন এলাকা প্লাবিত হয়েছে। 
বাংলাদেশের আবহাওয়া অধিদফতর বিশেষ বুলেটিনে জানিয়েছে, ঘূর্ণিঝড়টি ৩ ঘণ্টার ব্যবধানে বাংলাদেশ উপকূল থেকে কিছুটা দূরে সরে গেছে। গত ৩ ঘণ্টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৫ কিলোমিটার, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১০ কিলোমিটার, মোংলা সমুদ্রবন্দর থেকে ৫ কিলোমিটার এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৫ কিলোমিটার দূরে সরে গেছে।