ঢাকা, ২৫ আগস্ট রোববার, ২০১৯ || ৯ ভাদ্র ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24
১৪৬

প্যারিসের গগণশিরিষ মাটিতে লুটায়!

প্রকাশিত: ২১:৫৫ ২৪ মে ২০১৯  


শনিবার (১৮ মে) বেলা ১১টা। কেমন যেন একটু অন্যরকম মনে হচ্ছিল। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ঐতিহ্যবাহী প্যারিস রোড দিয়ে হেঁটে যাওয়ার অভিজ্ঞতা যার রয়েছে তার অন্যরকম লাগারই কথা। অন্তত সকালে সে সড়ক ধরে হেঁটে যাওয়ার সুযোগ নেই। সড়কের দুই পাশের যে সুবিশাল গাছপালা ছায়া সুশীতল করে রাখতো তারই অনেকগুলো  এখন পড়ে রয়েছে সড়কের ওপর। কালবৈশাখী ঝড় পুরো লণ্ডভণ্ড করে দিয়েছে ক্যাম্পাসের ঐতিহ্যবাহী প্যারিস রোডেরদৃশ্যপট।

যে রাস্তাটি এতদিন উঁচু উঁচু গগণশিরিষ গাছের ছায়ায় ঢাকা ছিল। তাতে চোখ রাঙাচ্ছে উত্তপ্ত রোদ। শুক্রবার (১৭ মে) বিকেলে বয়ে যাওয়া কালবৈশাখী ঝড়ের তাণ্ডবে গাছের ডালপালা ভেঙে পড়েছে, উপড়ে গেছে বেশ কয়েকটি গাছ। একটি বড় গগণশিরিষ উপড়ে গিয়ে উপাচার্যের বাসভবনের প্রাচীরের ওপর পড়েছে। এতে প্রাচীরের একাংশ ভেঙেও গেছে।

আধা ঘণ্টার প্রবল ঝড় বৃষ্টিপাতে রাবির প্যারিস রোডসহ পুরো ক্যাম্পাসকেই মূলত করে তুলেছে বিপর্যস্ত। শতাধিক গাছপালা ভেঙে উপড়ে পড়েছে এখানে ওখানে। তবে ঝড়ে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যবাহী এই প্যারিস রোডে। রাস্তাজুড়েই বড় বড় ডালপালা ছড়িয়ে ছিটিয়ে আছে।

ঝড়-বৃষ্টি থেমে যাওয়ার পরপরই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক এম বারী, প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান উপ-উপাচার্য আনন্দ কুমার সাহা ক্ষতিগ্রস্ত স্থানগুলো পরিদর্শন করেন।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান জানান, ঝড়ের পর ক্ষতিগ্রস্ত স্থানগুলো পরিদর্শন করা হয়েছে। রাস্তা থেকে ভেঙে পড়া গাছগুলো সরিয়ে ফেলার জন্য স্টুয়ার্ড শাখাকে বলা হয়েছে এবং সেই কার্যক্রম চলছে।

হাজারো শিক্ষার্থীদের গান, গল্প, প্রেম, ভালোবাসা নানা আন্দোলন জড়ানো স্মৃতির নামপ্যারিস রোড ফ্রান্সের নয়, এটা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ‘প্যারিস রোড দুধারের সুউচ্চ গগণশিরিষ গাছ পিচঢালা পথ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্য। ৫০ বছরের পুরনো এইপ্যারিস রোড। আর এই প্যারিস রোডের গাছগুলো ভেঙে পড়ার কারণে অনেকটা শ্রীহীন হয়ে পড়ছে বলে দাবি করছেন শিক্ষার্থীরা।

তারা বলছেন, রাস্তার দুই পাশে সুউচ্চ গগণশিরিষ গাছ; যেন রাস্তার দিন-রাত্রীর প্রহরী। অনেকটা উপরে গিয়ে ডালপালা মেলেছে চারপাশে। দুপাশের গাছের ডালপালা রাস্তার মাঝে শূন্যে আলিঙ্গন হওয়ার নেশায় ব্যাকুল। যেন প্রকৃতির শরীরি খেলা। গাছের চিরচিরে ঘন পাতা রাস্তায় মেলে ধরেছে এক লম্বা সামিয়ানা। বিশ্ববিদ্যালয়ের কাজলা গেট থেকে আবাসিক শের--বাংলা ফজলুল হক হল পর্যন্ত এই দৃশ্য চোখে পড়ে। কিন্ত প্রকৃতির এই তাণ্ডবে প্যারিস রোডের এই ঐতিহ্য আর কতদিন থাকবে সেটাই এখন শিক্ষার্থীদের প্রশ্ন।