ঢাকা, ১৮ জুন শুক্রবার, ২০২১ || ৪ আষাঢ় ১৪২৮
good-food
৬৩

বেসন নয়, ময়দা দিয়ে বানান বেগুনি

লাইফ টিভি 24

প্রকাশিত: ০০:০৫ ৮ জুন ২০২১  

শহরে আজ বৃষ্টির আবহাওয়া। ধীরে ধীরে বর্ষা ঢুকছে বাংলায়। বৃষ্টির দিনে গলির মোড়ের দোকান থেকে তেলেভাজা কিনে খেলে জমে যায় সন্ধে। কিন্তু লকডাউন চলছে। দোকান বন্ধ। করোনার আতঙ্কে তাই অনেক রেসিপিই বাড়িতে তৈরি করে নিতে হচ্ছে।


বর্ষার দিনে বেগুনি অনেকেরই প্রিয়। সাধারণত বেসনের গোলায় এটি তৈরি করেন অনেকেই। কিন্তু এতে খুব বেশিক্ষণ মুচমুচে থাকে না। বেসনের বদলে ময়দা দিয়ে তৈরি করুন। অনেকক্ষণ খাস্তা থাকবে বেগুনি। কীভাবে তৈরি করবেন, সেই রেসিপিই আজ শেয়ার করা হলো-


বেগুন ভালো করে ধুয়ে লম্বা ফালি করে কেটে নিন। এবার চার চামচ ময়দা, দুই চামচ বেকিং পাউডার এবং এক চামচ কনফ্লাওয়ার, এক চামচের তিন ভাগের এক ভাগ বেকিং সোডা নিন। 


বেগুনে অল্প চিনি এবং লবণ মাখিয়ে নিন। একটি পাত্রে ময়দা, কনফ্লাওয়ার, বেকিং সোডা, বেকিং পাউডার, আধ চামচ মরিচের গুঁড়ো, আধ চামচ হলুদ, এক চামচ জিরে গুঁড়ো, এক চামচ লবণ দিয়ে ভালো করে মিশিয়ে অল্প করে পানির মিশিয়ে থকথকে মিশ্রণ তৈরি করুন। তার মধ্যে দিয়ে দিন দুই চামচ পোস্ত। 


ভালো করে মিশিয়ে নিয়ে ১০ মিনিট ঢাকা দিয়ে রাখুন। এরপর কড়াইতে সাদা তেল দিয়ে গরম করে নিন। এবার মিশ্রণে বেগুনের টুকরো মাখিয়ে নিয়ে হালকা আঁচে ভেজে নিন।


এই পদ্ধতিতে তৈরি করলে অনেকক্ষণ খাস্তা থাকবে বেগুনি। হালকা আঁচে ভাজলে বাইরের সঙ্গে সঙ্গে ভিতরটাও ভাজা হয়ে যাবে। আজই ট্রাই করতে পারেন এই রেসিপি।