ঢাকা, ১০ এপ্রিল শুক্রবার, ২০২০ || ২৬ চৈত্র ১৪২৬
good-food
৫৮

ভ্যাটিকানসহ রোমের সব ক্যাথলিক চার্চ বন্ধ ঘোষণা

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৬:৫৪ ১৩ মার্চ ২০২০  

ভ্যাটিকানসহ ইতালির রাজধানী রোমের সব ক্যাথলিক চার্চ বন্ধ করে দেওয়া হয়েছে। আগামী রোববার  প্রার্থনার জন্য চার্চে যেতে নাগরিকদের নিষেধাজ্ঞা দিয়েছে কর্তৃপক্ষ।

করোনাভাইরাসের প্রাদুর্ভাব রোধে ইতালি সরকার কঠিন এ পদক্ষেপ নিয়েছে। এ ভাইরাসে সংক্রামিত হয়ে দেশটিতে মৃতের সংখ্যা এক হাজার ছাড়িয়ে গেছে।

রোমে পোপের ডেপুটি কার্ডিনাল অ্যাঞ্জেলো দে ডোনাটিস বলেন, ইতালিতে দেশব্যাপী কোয়ারেন্টাইনের অবসান না হওয়া অবধি অন্তত ৩ এপ্রিল পর্যন্ত রোমের ৯০০ গির্জা বন্ধ থাকবে।

একইসাথে ভ্যাটিকানের সেন্ট পিটার স্কয়ার, সেন্ট পিটারের বেসিলিকা ও জাদুঘরগুলিতে পর্যটকদের বিয়ে ও শেষকৃত্যের আয়োজন বন্ধ করে দেওয়া হয়েছে।

রোমের সবগুলো গির্জা একযোগে বন্ধ করে দেওয়ার এ ঘটনা নজিরবিহীন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ে এমনকি নাৎসি বাহিনী ও ইতালির ফ্যাসিস্টরা যখন দ্বাদশ পোপ পিউসকে ভ্যাটিকানে আটক করে রেখেছিল তখনও কিছু গির্জার দরজা খোলা ছিল।

চার্চ বন্ধ রাখার আদেশ একযোগে ভ্যাটিকান সিটি ও ইতালির রাজধানীজুড়ে বলবৎ থাকবে বলে ঘোষণা দেওয়া হয়েছে।

ইতালিতে করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে থাকায় দেশটির সরকার খাবারের দোকান ও ফার্মেসি ছাড়া বাকিসব দোকানপাট বন্ধ করে দিয়েছে।


সবশেষ রেকর্ড অনুযায়ী ইতালিতে করোনাভাইরাসজনিত কারণে মৃতের ঘসংখ্যা দাঁড়িয়েছে ১০১৬ জনে।

রোম, ফ্লোরেন্স এবং ভেনিসের রাস্তাগুলো নির্জন হয়ে পড়েছে। সেখানে জীবাণুনাশক ছিটানো স্যানিটেশন কর্মী ছাড়া আর কাউকেই দেখা যাচ্ছে না। গত বুধবার রাত থেকে সম্পূর্ণ বন্ধ করে দেওয়া হয়েছে শহরের বার ও রেস্তোঁরা।