ঢাকা, ২১ সেপ্টেম্বর মঙ্গলবার, ২০২১ || ৬ আশ্বিন ১৪২৮
good-food
২২

যেভাবে দীর্ঘদিন আদা-রসুন বাটা সংরক্ষণ করবেন

লাইফ টিভি 24

প্রকাশিত: ১১:৪০ ২ সেপ্টেম্বর ২০২১  

প্রতিদিনের রান্নায় গুঁড়া মসলার পাশাপাশি যে বাটা মসলা সবচেয়ে বেশি ব্যবহৃত হয় তা হল আদা-রসুন বাটা। আদা-রসুন খাবারের স্বাদ বৃদ্ধি করে থাকে। তবে এই বাটা মসলা প্রতিদিন তৈরি করা সময় সাপেক্ষ।

 

সে ক্ষেত্রে অনেকগুলো একসঙ্গে বেটে রেখে দিলে ঝঞ্ঝাট মুক্ত থাকা যেতে পারে। কিন্তু এতে আদা-রসুন বাটা তাড়াতাড়ি নষ্ট হওয়ার ঝুঁকি থাকে। এমন কিছু উপায় রয়েছে যা মেনে আদা-রসুন বাটা সংরক্ষণ করলে তাড়াতাড়ি নষ্ট হবে না এবং ৬ মাসের বেশি সময় পর্যন্ত ভালো রাখতে পারেবন।

 

১. আদা ও রসুনের খোসা ছাড়িয়ে মিক্সারে দিন। এতে ২ চামচ সরিষার তেল দিয়ে দিন। পানি ব্যবহার করবেন না। পানি ছাড়াই এটিকে মিক্সারে ভালো করে বেটে নিতে হবে। তারপর এতে সামান্য লবণ মিশিয়ে এয়ার টাইট কন্টেনারে ভরে ফ্রিজে রেখে দিন। এ ভাবে এক-দুই মাস পর্যন্ত আদা-রসুন বাটা ব্যবহার করতে পারবেন।

 

২. আদা ও রসুনের মধ্যে সরিষার তেল মিশিয়ে ভালো করে বেটে নিন। এরপর এতে লবণ মিশিয়ে নিন। চামচের সাহায্যে আইস ট্রে-তে ভরে দিন এই আদা, রসুন বাটাকে। প্লাস্টিক র‌্যাপার দিয়ে ট্রেটিকে মুড়ে জিপ পলিব্যাগে ভরে দিন। ঠান্ডা হওয়ার জন্য ফ্রিাজারে রাখুন। এরপর প্রয়োজন মতো আদা-রসুন বাটার কিউবটি রান্নায় ব্যবহার করুন।

 

৩. ৬ মাসের বেশি সময়ের জন্য আদা ও রসুন বাটা স্টোর করতে চাইলে এতে দু চামচ সরিষার তেল মিশিয়ে বেটে নিন। লবণ মেশানোর পর তিন-চার চামচ সাদা ভিনেগার মেশাতে হবে। এবার কোনও জিপ পলিব্যাগ বা এয়ার টাইট কন্টেনারে ভরে ফ্রিজারে রেখে দিন। ৬ মাসের বেশি সময় এই আদা ও রসুন বাটা ব্যবহার করা যাবে।

সুমির রান্নাঘর বিভাগের পাঠকপ্রিয় খবর