ঢাকা, ২৪ জুন সোমবার, ২০২৪ || ১১ আষাঢ় ১৪৩১
good-food
৪৬১

সেবা দিতে না পারায় হজযাত্রীদের রুপি ফেরত দিচ্ছে পাকিস্তান

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৯:৩৪ ১ আগস্ট ২০২৩  

সরকারি ব্যবস্থাপনায় এবার হজ পালনকারীদের ১৬ বিলিয়ন রুপি ফেরত দেওয়ার ঘোষণা দিয়েছে পাকিস্তান সরকার। হজের সময় প্রতিশ্রুত পরিষেবা ও আবাসন নিশ্চিত করতে না পারায় প্রত্যেক হজযাত্রী পাবেন ৯৭ হাজার রুপি (৩৩৩ মার্কিন ডলার)।

 

ইতোমধ্যে ৪ বিলিয়ন রুপির বেশি অর্থ ফেরত দেওয়া হয়েছে। গত ২৭ জুলাই এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান দেশটির ধর্মবিষয়ক মন্ত্রী তালহা মাহমুদ।
 

আরব নিউজ জানায়, এ বছর অন্যান্য দেশের মতো পাকিস্তানের জন্য করোনা-পূর্ব সময়ের মতো কোটা নির্ধারণ করা হয় এবং ৬৫ বছরের বয়সসীমা তুলে নেওয়া হয়। এবার দেশটি থেকে এক লাখ ৭৯ হাজার ২১০ জন পবিত্র হজ পালন করেছেন। তাদের মধ্যে ৮১ হাজারের বেশি লোক সরকারি ব্যবস্থাপনায় এবং বাকিরা বেসরকারি ব্যবস্থাপনায় হজ করেছেন। 

 

সংবাদ সম্মেলনে দেশটির ধর্মবিষয়ক মন্ত্রী সুষ্ঠুভাবে হজ পরিকল্পনা সম্পন্ন হওয়ার ঘোষণা দিয়ে তিনি বলেছেন, হজের সময় নির্দিষ্ট পরিষেবা ও পছন্দের আবাসন না পাওয়ায় সরকারি ব্যবস্থাপনায় হজ পালনকারীদের মোট ১৬ বিলিয়ন রুপি ফেরত দেওয়া হবে।

 

তালহা মাহমুদ বলেন, ইতোমধ্যে চার বিলিয়নের বেশি অর্থ ফেরত দেওয়া হয়েছে। বাকি ১২ বিলিয়ন অর্থ আগামী সপ্তাহের মধ্যে দেওয়া হবে। যারা ট্রেন পরিষেবা পায়নি তারাও ২১ হাজার ‍রুপি ফেরত পাবে। ইতিমধ্যেই সব হজযাত্রীকে ৫৫ রুপি ফেরত দেওয়া হয়েছে। 

 

সূত্র : আরব নিউজ