ঢাকা, ২৫ ফেব্রুয়ারি বৃহস্পতিবার, ২০২১ || ১২ ফাল্গুন ১৪২৭
good-food
৭৪

১ সপ্তাহেই খুশকি সমস্যার সমাধান

লাইফ টিভি 24

প্রকাশিত: ২১:৪৯ ২৬ জানুয়ারি ২০২১  

চলছে শীতকাল। কখনও রুক্ষ, কখনও আর্দ্র আবহাওয়া বিরাজ করছে। স্বভাবতই মাথায় খুশকির আবির্ভাব ঘটছে। এতে চুল-ত্বক নষ্ট হচ্ছে। মনে অস্বস্তি সৃষ্টি হচ্ছে। এ থেকে স্বাস্থ্যহানিও ঘটে।

 

তবে একটু সতর্ক থাকলেই খুশকির সমস্যা থেকে দূরে থাকা যায়। ঘরোয়া পদ্ধতিতে ৭ দিনেই তা দূর করা যায়। 

 

ত্বকের নানা ত্রুটি থেকে খুশকির উদ্রেক ঘটে। পাশাপাশি মাথা অপরিষ্কার থাকলে এটি হয়। ফলশ্রুতিতে অতিরিক্ত চুল পড়া এবং অ্যালার্জির মতো সমস্যা দেখা দেয়। তবে ঘরোয়া পদ্ধতিতেই খুশকির সমাধান করা যায়-

 

# অনেকে খুশকি ও শুষ্ক চুলের সমস্যার সমাধানে মাথায় দইয়ের প্যাক ব্যবহার করেন। উপকারও পেয়ে থাকেন। মাথার স্ক্যাল্প থেকে খুশকি দূর করে চুলের গোড়া শক্ত করে এটি। রুক্ষ চুলে থাকা ব্যাকটেরিয়া নির্মূল করে দই। এর প্যাক কন্ডিশনিংয়ের কাজ করে চুল নরম করে। 

 

# নারিকেল তেল চুলের জন্য খুব উপকারী।িএটি চুলে পুষ্টি জোগায়। আর পাতিলেবু খুশকির সমস্যা দূর করে। এ দুইয়ের মিশ্রণ চুলের স্বাস্থ্যে দারুণ কার্যকর।

 

প্রথমে দুই টেবিল চামচ নারিকেল তেল গরম করুন। এর মধ্যে দুই টেবিল চামচ পাতিলেবুর রস ভালো করে মেশান। এরপর চুলের গোড়ায় ম্যাসাজ করুন। অতপর এক ঘণ্টা বাদে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। দ্রুত উপকার পাবেন।

 

# নিমপাতা বেটে চুলের গোড়ায় লাগান। কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন। এতে  ব্যাকটেরিয়ার সঙ্গে চুলকানির সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

 

# তেলের সঙ্গে অ্যাপেল সিডার ভিনিগার মেশান। মাথায় মেখে অল্পক্ষণ রাখুন। কিছুক্ষণ পর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। এরপর আস্ত একটি লেবুর রস চিপে মাথায় ঢালুন। কিছুক্ষণ পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে চুল চকচকে হবে।

 

# চুলের স্বাস্থ্যে দারুণ উপকারী আমলকি। এতে প্রচুর পরিমাণে ভিটামিন রয়েছে। চুল ও ত্বক দুই-ই ভালো রাখে এটি।

উল্লেখ্য, যদি খুশকি সমস্যা দীর্ঘস্থায়ী হয়, তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।