ঢাকা, ১১ ডিসেম্বর বুধবার, ২০১৯ || ২৭ অগ্রাহায়ণ ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24
গণপরিবহনে চলাচলে নারীদের জন্য পুলিশের ৯ পরামর্শ

গণপরিবহনে চলাচলে নারীদের জন্য পুলিশের ৯ পরামর্শ

নিত্য প্রয়োজনীয় বিভিন্ন কাজে নারীদের সবসময় বাইরে যেতে হয়। এক্ষেত্রে গণপরিবহনই তাদের অন্যতম ভরসা। তবে এতে চলাচলে অনিরাপত্তায় ভুগছেন নারীরা। পরিবহণের  চালক, হেলপার, পুরুষ যাত্রীদের দ্বারা নির্যাতনের শিকার হচ্ছেন তারা। গাড়িতে হঠাৎ একা হয়ে যাওয়া নারীর সঙ্গে ধর্ষণের মতো জঘন্য ঘটনাও ঘটছে।

 

১১:৩২ পিএম, ৬ ডিসেম্বর ২০১৯ শুক্রবার

এই ব্রকোলির এত গুণ?

এই ব্রকোলির এত গুণ?

শীতের সবজির মধ্যে অন্যতম ব্রকোলি। ফুলকপির মতো দেখতে হলেও স্বাদে এর চেয়েও সুস্বাদু। পুষ্টিবিদদের মতে, ব্রকোলির পুষ্টিগুণও ফুলকপির চেয়ে বেশি। এই সবজিতে পানি বেশি থাকায় শীতে শরীরের পক্ষেও উপকারী। মূলত শীতের সবজি হলেও সারাবছরই শপিং মলগুলোয় ব্রকোলি মেলে। বড় বড় বাজারেও দেখা মেলে গোটা বছর।  সালাদ থেকে শুরু করে ফ্রায়েড রাইস বা চাউমিনেও ব্রকোলি দেয়ার রীতি আছে। নিরামিষ তরকারিতেও এর ব্যবহার রয়েছে। ভিটামিন কে, আয়রন, পটাশিয়াম সমৃদ্ধ ব্রকোলিতে ফ্যাট প্রায় থাকে না বললেই চলে। তাই ডায়েটেশিয়ানদের বেশ পছন্দের এই সবজি।

০৯:৪০ পিএম, ৪ ডিসেম্বর ২০১৯ বুধবার

যেভাবে এত পরিচ্ছন্ন দেশ হয়ে উঠলো জাপান?

যেভাবে এত পরিচ্ছন্ন দেশ হয়ে উঠলো জাপান?

সারাদিনের সব ক্লাস শেষে শিক্ষার্থীরা স্কুল ব্যাগ নিয়ে অপেক্ষা করছে কখন বাড়ি যাবে। তারা ধৈর্য্য সহকারে শুনছে শিক্ষক পরবর্তী দিনের সময়সূচী সম্পর্কে কিছু বলছেন। শিক্ষকের শেষ শব্দগুলো ছিল-ওকে, সবাই শোনো আজকের ক্লিনিং রোস্টার। প্রথম ও দ্বিতীয় সারি শ্রেণীকক্ষ পরিষ্কার করবে। তৃতীয় ও চতুর্থ করিডোর, সিঁড়ি আর পঞ্চম লাইনে যারা আছো, তারা টয়লেটগুলো পরিষ্কার করবে।
পঞ্চম সারি থেকে কিছুটা কান্নার মতো শব্দ এলেও শিশুরা উঠে দাঁড়ালো এবং ক্লাসরুমের পেছনে রাখা সব উপকরণ নিয়ে টয়লেটের দিকে দৌড়ে গেলো। এটি জাপানে সারাদেশের স্কুলগুলোর একটি পরিচিত দৃশ্য

০৮:৪৭ পিএম, ৩০ নভেম্বর ২০১৯ শনিবার

যেভাবে সন্তানের জীবন ধ্বংস করে মা-বাবা

যেভাবে সন্তানের জীবন ধ্বংস করে মা-বাবা

১০ বছর বয়সী রাইয়ান মাঠের এক কোণে বসে আছে। তার সমবয়সী বাচ্চারা মাঠে খেলাধুলায় ব্যস্ত। তবে খেলায় কোনও মন নেই ওর। এক দৃষ্টিতে তাকিয়ে আছে সামনের দিকে। কী যেন দেখছে। এর মধ্যে কয়েকজন বন্ধু তাকে খেলার জন্য ডাকতে এলেও যায়নি। 
খোঁজ নিয়ে জানা গেল, রাইয়ানের বাবা আর মায়ের সম্পর্ক ভালো যাচ্ছে না। প্রায় প্রতিদিনই ঝগড়া হয় তাদের মধ্যে। এমনকি মাঝে মাঝে মারধরও চলে। সবই হয় তার সামনে। এসব দেখে সে অনেকটা ভীত হয়ে পড়েছে। ও এখন কারো সঙ্গে কথা বলতে ভয় পায়। আর তাই এ অল্প বয়সেই এত উদাসীন থাকে শিশুটি।

০৯:২৯ পিএম, ২৯ নভেম্বর ২০১৯ শুক্রবার

বিস্ময়কর সজনে
জানেন কত গুণ?

বিস্ময়কর সজনে

খুব পরিচিত অতি সাধারন একটি গাছ সজনে। গ্রাম-গঞ্জে অনেকটাই অবহেলায় জন্ম নেয়া এই বিস্ময়কর উদ্ভিদ আমাদের জন্য কত উপকারী জানলে অবাক হতে হয়।

১২:২৪ পিএম, ২৪ নভেম্বর ২০১৯ রোববার

প্রতিদিনের খাদ্য তালিকায় রাখুন নুন

প্রতিদিনের খাদ্য তালিকায় রাখুন নুন

অনেকেই একটু পাতলা  হওয়ার জন্য ডায়েট করার সময়ে খাবারে নুনের পরিমাণ কমিয়ে দেন। আসলে নুন শরীরে জলধারণ ক্ষমতা বাড়িয়ে দেয়। ফলে অনেকেই মনে করেন
 

১২:১১ পিএম, ২৪ নভেম্বর ২০১৯ রোববার

১ মিনিটেই ঘুম আসবে যেভাবে

১ মিনিটেই ঘুম আসবে যেভাবে

আমাদের কমবেশি সবার ঘুমের সমস্যা আছে। রাত গড়িয়ে সকাল হয়ে যায় তবুও ঘুম আসে না। এতে দৈনন্দিন কাজ ব্যাহত হয়। শারীরিক স্বাস্থ্য ভেঙে যায়। তবে এ নিয়ে আর চিন্তা নয়। ১ মিনিটেই চলে আসবে ঘুম। 
ঘুমের প্রধান শর্ত মনকে শান্ত রাখা। এজন্য কিছু যোগ ব্যায়াম রয়েছে। ঘুম না আসার সময় চেষ্টা করে দেখতে পারেন ৪-৭-৮ থেরাপি। এটি মূলত নিঃশ্বাসের ব্যায়াম।  
 যেভাবে নিঃশ্বাসের ব্যায়াম করবেন : 
-    প্রথমে ৪ সেকেন্ড নাক দিয়ে শ্বাস নিন
-    এরপর ৭ সেকেন্ড দম ধরে রাখুন। শ্বাস ছাড়বেন না

১০:০৪ পিএম, ২৩ নভেম্বর ২০১৯ শনিবার

শান্তি কেড়ে নিচ্ছে যেসব বদভ্যাস

শান্তি কেড়ে নিচ্ছে যেসব বদভ্যাস

সারাক্ষণ মনের ভেতর অশান্তি থাকলে জীবন দুর্বিসহ হয়ে ওঠে।  বেঁচে থাকাটাই একার্থে অর্থহীন হয়ে পড়ে। জীবনে সুখের পর দুঃখ, দুঃখের পর সুখ আসবে এটাই স্বাভাবিক। এ সাধারণ  প্রক্রিয়াটা মেনে নিতে পারলেই অর্ধেক সমস্যা মিটে যায়। 
কিন্তু মানুষ এটা মেনে নিতে পারেন না। আসলে তারা দুঃখ মেনে নিতে অপ্রস্তুত থাকেন। তবে একটা কথা মাথাতে ভালো করে ঢুকালে স্বস্তিতে থাকা যায়। সেটা হচ্ছে আমাদের সঙ্গে কী ঘটবে তাতে আমাদের কোনো হাত নেই। শুধু খারাপ কিছু যেন না ঘটে সেজন্য আমরা কতিপয় পদক্ষেপ নিতে পারি মাত্র। তবে তাতে যে ফলাফল সুখকর হবে এটা ভাবার কোনো কারণ নেই। তাই মনে সুখ ধরে রাখতে আমাদের কিছু করণীয় আছে।

০৮:০২ পিএম, ২২ নভেম্বর ২০১৯ শুক্রবার

যে কারণে লবণ কিনতে মরিয়া হলেন ক্রেতারা

যে কারণে লবণ কিনতে মরিয়া হলেন ক্রেতারা

বাংলাদেশে লবণের কোনও সংকট নেই। এ নিয়ে গুজব ছড়ানো হয়েছে এমন সতর্কবার্তা দিয়েছে সরকার। তবুও গেল মঙ্গলবার লবণ কিনতে বাজারে ব্যাপক ভিড় হয়েছে। আতংকে সারাদেশে মানুষজনের তা কেনার খবর পাওয়া গেছে। লবণের দাম বাড়ানোর জন্য কয়েকজনকে গ্রেফতারও করা হয়েছে।
কেন আতংক
ঢাকার একটি বাজারে মুদি দোকানের মালিক বেল্লাল হোসেন বলেন, এক সপ্তাহে যে লবণ বিক্রি করতাম তা একদিনেই বিক্রি হচ্ছে। সবাই অতিরিক্ত নিচ্ছে। যে এক কেজি নিত সে পাঁচ কেজি নিচ্ছে। যে পরিমাণ লবণ আমি এক সপ্তাহে বিক্রি করতাম, তা একদিনে বিক্রি করছি।

০৯:২৩ পিএম, ২১ নভেম্বর ২০১৯ বৃহস্পতিবার

টয়লেট চেপে রাখা : যেসব ক্ষতি হতে পারে নারীদের

টয়লেট চেপে রাখা : যেসব ক্ষতি হতে পারে নারীদের

বাংলাদেশে শহর এলাকায় রাস্তাঘাটে নারীদের জন্য টয়লেটের ব্যবস্থা খুবই অপ্রতুল। কোনও কোনও জায়গায় টয়লেট থাকলেও বেশিরভাগ সময় সেগুলো একেবারেই ব্যবহারের অনুপযোগী। এ কারণে পথেঘাটে টয়লেটে যাওয়ার দরকার হলে খুবই বিপদে পড়েন অনেক নারী। এজন্য নারীদের মধ্যে দীর্ঘসময় ধরে টয়লেট চেপে রাখা এবং পথে যাতে টয়লেট না চাপে সেজন্য কিছু না খাওয়া বিশেষ করে পানি পান না করার প্রবণতা দেখা যায়। 

০৯:৪৭ পিএম, ১৯ নভেম্বর ২০১৯ মঙ্গলবার

ঘূর্ণিঝড়ের আগে-পরে খেয়াল রাখবেন যেসব বিষয়

ঘূর্ণিঝড়ের আগে-পরে খেয়াল রাখবেন যেসব বিষয়

ঘূর্ণিঝড় ‘বুলবুল’ মোকাবেলায় সর্বাত্মক ব্যবস্থা নেয়া হয়েছে। কয়েক লাখ মানুষকে নেয়া হয়েছে আশ্রয়কেন্দ্রে। তবে উপকূলের বেশিরভাগ মানুষ এখনও আশ্রয়কেন্দ্রের বাইরে রয়েছে। আশ্রয়কেন্দ্র বা ঘরের ভেতর যেখানেই থাকুন, ঘূর্ণিঝড়ের পরে কিছু বিষয় খেয়াল রাখা জরুরি। ঘূর্ণিঝড়ের পরপরই দুর্ঘটনা ঘটার আশঙ্কা থাকে। ঘূর্ণিঝড়ে কী ঘটেছে তা দেখার জন্য দ্রুত বাইরে বের হওয়ার ফলে মৃত্যু ও আহত হওয়ার ঘটনা ঘটে।

০৭:৩৭ পিএম, ৯ নভেম্বর ২০১৯ শনিবার

ঘূর্ণিঝড়-জলোচ্ছ্বাস : জরুরি তথ্য, সতর্কতা ও করণীয় (লাইভ)

ঘূর্ণিঝড়-জলোচ্ছ্বাস : জরুরি তথ্য, সতর্কতা ও করণীয় (লাইভ)

জেনে নেয়া যাক ঘূর্ণিঝড় বিষয়ে জরুরি কিছু তথ্য ও করণীয়  :  ঝড়-জ্বলোচ্ছ্বাস প্রবণ বাংলাদেশে মূলত এপ্রিল-মে এবং অক্টোবর থেকে ডিসেম্বরের প্রথমার্ধে ঘূর্ণিঝড় আঘাত হানে। এ সময়ে উপকূলীয় এলাকায় ঘূর্ণিঝড়ের প্রভাবে ঝড় ও প্রচুর বৃষ্টিপাত হতে পারে। ব্যাপক বৃষ্টিপাতের কারণে পাহাড়ি ঢল, জলোচ্ছ্বাস ও ভূমিধস ঘটতে পারে। ঘূর্ণিঝড়ের শক্তি ও গতিপথ অনুযায়ী বন্দরগুলোতে জারি করা হয় বিপদ সংকেত। সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়।

১১:২৬ পিএম, ৮ নভেম্বর ২০১৯ শুক্রবার

কী খাবেন, কী খাবেন না, কেন?

কী খাবেন, কী খাবেন না, কেন?

সারাবিশ্বে কোমল পানীয় আর জাঙ্কফুডের দাপট চলছে।  আমেরিকানরা প্রতি বছর ২০ বিলিয়ন গ্যালন সোডা বা গড়ে ৮০০ বোতল কোমল পানীয় পান করে।  বাংলাদেশের মানুষও কোমল পানীয় (কোক, পেপসি, সেভেনআপ ইত্যাদি) পানে কম যায় না।  কী আছে এসব পানীয়তে?  কত খারাপ ও ক্ষতিকর এসব পানীয়? আমরা বেশি কিছু জানি না। জানলে অবশ্যই এসব পানীয় মানুষ পান করত না।  বলি শুনুন। ৩৫৫ মি.লি. কোমল পানীয়তে রয়েছে ১২ চামচ চিনি বা ক্ষতিকর উচ্চমাত্রার ফ্রুকটোজ কর্ন সিরাপ। এই সিরাপ তৈরি হয় জেনেটিক্যালি মডিফাইড শস্য থেকে, যা স্বাস্থ্যসম্মত নয় বলে তুমুল বিতর্ক রয়েছে।

১১:০৯ পিএম, ৫ নভেম্বর ২০১৯ মঙ্গলবার

প্রেসার কুকারে যেসব খাবার রান্না করলে দুর্ঘটনা ঘটতে পারে

প্রেসার কুকারে যেসব খাবার রান্না করলে দুর্ঘটনা ঘটতে পারে

আমাদের অনেকেই প্রেসার কুকারে বান্না করেন। কর্মব্যস্ত জীবনে সময় বাঁচাতে, একটু বিশ্রাম নিতে এতে রান্নাবান্না করেন তারা।  
কারণ, প্রেসার কুকারে রান্না চাপিয়ে দেয়ার পর আর কিছু করা লাগে না। সময়মতো হয়ে যায়। অজান্তে আমাদের অনেকেই সবকিছুই এতে রান্না করেন। তবে জেনে রাখা ভালো, সব খাবারই প্রেসার কুকারে রান্না করা ঠিক না।

০৯:৩৬ পিএম, ৪ নভেম্বর ২০১৯ সোমবার

ই-পাসপোর্টে থাকবে যেসব সুবিধা

ই-পাসপোর্টে থাকবে যেসব সুবিধা

ই-পাসপোর্টের মেয়াদ হবে ১০ বছর। স্বভাবতই প্রবাসীদের সুবিধা হবে। কারণ, তাদের পাসপোর্ট নবায়ন করতে নানা ধরনের ঝামেলা পোহাতে হয়।

০৭:০৪ পিএম, ৩১ অক্টোবর ২০১৯ বৃহস্পতিবার

যেসব কারণে শীতের শুরুতে খাবেন আমলকি

যেসব কারণে শীতের শুরুতে খাবেন আমলকি

দরজায় কড়া নাড়ছে শীত।  এসময়ে দরকার বাড়তি যত্ম। এক্ষেত্রে দারুণ কার্যকরী আমলকি। শরীর ঠিক রাখতে এর বিকল্প নেই। শীতকালে এটি নিয়মিত খেলে বেশ কয়েকটি স্বাস্থ্য সমস্যা থেকে মুক্তি পাবেন।

গলার ব্যথা কমে
আয়ুর্বেদিক বিশেষজ্ঞদের মতে, নিয়মিত এক গ্লাস আমলকি রসে পরিমাণ মতো আদা এবং মধু মিশিয়ে খেলে গলার ব্যথা কমে। সেইসঙ্গে কফ ও সর্দি-কাশির প্রকোপ কমে। তাই শীতকালে ঠাণ্ডা-গরম পরিস্থিতিতে গলা ব্যথা শুরু হলে আমলকির রস কাজে লাগাতে দেরি করবেন না।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়
আমলকিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্ট। এটি শরীরে প্রবেশ করার পর দেহের রোগ প্রতিরোধ ব্যবস্থা শক্তিশালী করে তোলে। ফলে ছোট-বড় কোনো রোগই ধারেকাছে ঘেঁষতে পারে না। সেই সঙ্গে শরীরে উপস্থিত ক্ষতিকর টক্সিক উপাদানও বের করে দেয়। ফলে সুস্থ থাকা যায়।

০৭:৩২ পিএম, ২৮ অক্টোবর ২০১৯ সোমবার

শীতের আগমন, যেভাবে নেবেন গর্ভবতী মায়ের যত্ন

শীতের আগমন, যেভাবে নেবেন গর্ভবতী মায়ের যত্ন

মাতৃত্ব একজন মায়ের জন্য অনেক সুখকর অনুভূতি। কিন্তু গর্ভকালীন একজন মায়ের জন্য অনেক চ্যালেঞ্জিং। এসময়ে তাকে অনেক জটিলতার মধ্য দিয়ে যেতে হয়। সেজন্য বেশি বেশি গর্ভবতী মায়ের যত্ন নিতে হয়। শীতকালে আরো একটু বেশি চ্যালেঞ্জিং। শীতে ঠান্ডাজনিত অসুস্থতা বেড়ে যায়।  ফলে মায়ের পাশাপাশি গর্ভের সন্তানেরও ক্ষতি হতে পারে।

শীতকালে গর্ভবতী মায়ের যত্ন নিয়ে কিছু পরামর্শ। এ পরামর্শগুলো শুধু একজন মায়ের জন্য নয়, তার স্বামীর জন্যও। সর্বোপরি আমাদের সবার জন্য।

সুষম খাবার খান

১০:০৩ পিএম, ২১ অক্টোবর ২০১৯ সোমবার

রাজধানীতে তৈরী হচ্ছে ১০ কিলোমিটার এক্সক্লুসিভ সাইকেল লেন

রাজধানীতে তৈরী হচ্ছে ১০ কিলোমিটার এক্সক্লুসিভ সাইকেল লেন

সাইকেল চালানোর জন্য আলাদা সাইকেল লেন হচ্ছে। প্রথম ধাপে রাজধানীর আগারগাঁওয়ে তৈরী করা হচ্ছে প্রায় ১০ কিলোমিটার এক্সক্লুসিভ সাইকেল লেন। থাকবে সাইকেল ভাড়া দেয়ারও ব্যবস্থাও। জানালেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

মেয়র বলেন, তরুণ প্রজন্মকে মোবাইল-অ্যাপসের আসক্তি থেকে বের হয়ে আসতে হবে। তাদের ঘর থেকে বেরিয়ে মাঠে থাকতে হবে, খেলাধুলা করতে হবে। সাইক্লিং করতে হবে বা ম্যারাথনের আয়োজন করতে হবে।

০৫:৪২ পিএম, ১৮ অক্টোবর ২০১৯ শুক্রবার

রাতে ঘুম না এলে যা যা করবেন

রাতে ঘুম না এলে যা যা করবেন

বিশ্বব্যাপী বর্তমানে প্রকট সমস্যা রাতে ঘুম না আসা। আমাদের প্রত্যেকেরই কমবেশি এ সমস্যা আছে। স্বভাবতই নিত্যদিনের কাজে এর প্রভাব পড়ে। মেজাজ রূক্ষ ও খিটখিটে হয়ে যায়। কোনও কাজই সুষ্ঠুভাবে সম্পাদন করা যায় না। 
অবশ্য এ নিয়ে চিন্তার কোনও কারণ নেই। সঠিক সময়ে ঘুম না আসার তাৎক্ষণিক সমাধানও আছে। জেনে নিন ঘুম না এলে যা যা করবেন।

 

০৯:২১ পিএম, ১৬ অক্টোবর ২০১৯ বুধবার

রাতের ঘুম হারাম করে যেসব খাবার

রাতের ঘুম হারাম করে যেসব খাবার

পর্যাপ্ত ঘুম মনে প্রশান্তি আনে। শরীরের ক্লান্তি দূর করে। মেজাজ প্রফুল্ল করে। সর্বোপরি, পরের দিনের কাজ স্বাচ্ছন্দে করতে সহায়তা করে। আর ভালো ঘুম না হলে মেজাজ খিটখিটে হয়ে যায়। সেই সঙ্গে শরীর খারাপ করে। প্রতিদিন অন্তত ছয়-সাত ঘণ্টা গভীর ঘুম ভীষণ জরুরি। এর ব্যত্য ঘটলে আপনি দ্রুত অসুস্থ হয়ে পড়বেন।
কিন্তু চাইলেই সবসময় নির্বিঘ্নে ঘুম হয় না। ঘড়ির কাঁটা এগিয়ে চলে অথচ দু’চোখের পাতা এক হয় না। বিছানায় এপাশ ওপাশ করে ঘুমহীন রাত কাটে। বিনিদ্র রজনীর ফলে দৈনন্দিন কাজে ব্যাঘাত ঘটে। একে অপরের সঙ্গে যোগাযোগ ও আচার-আচরণে সমস্যা হয়

১০:৫১ পিএম, ১২ অক্টোবর ২০১৯ শনিবার

তিলের যত অজানা উপকারিতা

তিলের যত অজানা উপকারিতা

খাদ্য হিসেবে তিল খুবই প্রিয়। নাড়ু, মোয়া, পিঠা, পায়েস ইত্যাদি মিষ্টি জাতীয় খাবারের স্বাদ বাড়াতে ব্যবহার করা হয় এটি। এছাড়া তিলের তেল আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারি। রূপচর্চার ক্ষেত্রেও এটি ব্যবহার করা হয়। পুষ্টি সমস্যা নিরসনে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে তিলের পণ্য।
এবার চলুন জেনে নিই, তিলের যত অজানা উপকারিতার কথা-

১. প্রতিদিন ভোরে এক চামচ কালো তিল চিবিয়ে খেতে হবে। এভাবে খাওয়ার ৩ ঘণ্টা পর্যন্ত কিছু খাওয়া যাবে না। সকালে শরীরে তেলের মালিশও করা যায়। এতে সুস্বাস্থ্যের অধিকারী হওয়া যাবে।

১০:৫৪ পিএম, ৯ অক্টোবর ২০১৯ বুধবার

যেভাবে ৫০ কেজি ওজন কমালেন সারা আলি খান

যেভাবে ৫০ কেজি ওজন কমালেন সারা আলি খান

এখন পর্যন্ত মাত্র দুটি ছবিতে অভিনয় করেছেন সারা আলি খান। এতেই দর্শক হৃদয়ে ঠাঁই করে নিয়েছেন তিনি। তার অভিনয়শৈলি ও  সৌন্দর্যে বিমুগ্ধ তারা।

০৭:৩৫ পিএম, ৭ অক্টোবর ২০১৯ সোমবার

পূজায় স্বাস্থ্য ও রূপচর্চায় গুরুত্বপূর্ণ টিপস

পূজায় স্বাস্থ্য ও রূপচর্চায় গুরুত্বপূর্ণ টিপস

শুক্রবার থেকে শুরু  শারদীয় দূর্গা পূজা। সেজেগুজে জমিয়ে দিন চারটা দিন। সকালে হালকা সাজ তো বিকেলে গাঢ়। কিন্তু সঙ্গে রাত জাগা, ভরপেট জাঙ্ক ফুড, প্যান্ডেল হপিংয়ের পর চুল-ত্বকের সৌন্দর্য কী আর থাকে?

১০:১৮ পিএম, ৩ অক্টোবর ২০১৯ বৃহস্পতিবার

প্রাচীনকালে জন্মনিয়ন্ত্রণের যত উদ্ভট পদ্ধতি

প্রাচীনকালে জন্মনিয়ন্ত্রণের যত উদ্ভট পদ্ধতি

প্রাচীনকালে ছিল না কোনও কনডম! কিন্তু তাও প্রাচীন মানুষ যৌন সংসর্গ করত। শুধু তা করা নয়, জনসংখ্যা নিয়ন্ত্রণ নিয়ে বেশ ভাবনা চিন্তা করত প্রাচীন যুগের মানুষজন। আর এজন্য সবরকম চেষ্টা করে যেত তারা। কিছু সময়ে সফল হত, কিছু সময়ে না! তাও নানা সময়, নানা জায়গায়, নানাভাবে জন্মনিয়ন্ত্রণের চেষ্টা করেছে মানুষ। আর এমনই অদ্ভুত কিছু জন্মনিয়ন্ত্রণের নজিরই তুলে ধরা হলো আপনার জন্য-
১. চাঁদের দোষ!
গ্রীনল্যান্ডে মনে করা হত, একজন নারী গর্ভবতী হওয়ার পিছনে সবচেয়ে বড় অবদান হচ্ছে চাঁদের। আর তাই গর্ভধারণ এড়াতে চাঁদকে এড়িয়ে চলত নারীরা।

০৭:৩৮ পিএম, ১ অক্টোবর ২০১৯ মঙ্গলবার