ঢাকা, ২৪ জানুয়ারি সোমবার, ২০২২ || ১১ মাঘ ১৪২৮
good-food
৭০

ডায়েটেও রাখা যেতে পারে ফুচকা

লাইফ টিভি 24

প্রকাশিত: ২১:০৯ ৩১ অক্টোবর ২০২১  

নানা ধরনের মশলা দিয়ে মাখা আলুসেদ্ধ আর তার সঙ্গে তেঁতুলের পানি। টকের সঙ্গে একটু ঝাল হলে তো কোনও কথাই নেই। তবে অনেকেই আবার ঝাল খেতে খুব একটা পছন্দ করেন না। কেউ আবার ঝাল খান অনেক বেশি। বুঝেই গিয়েছেন নিশ্চয়ই যে ফুচকার আলোচনা হচ্ছে। নাম শুনলে অনেকেরই জিভে পানি চলে আসে। আর ফুচকা খেতে ভালোবাসেন না এমন মানুষ পাওয়া খুব কঠিন।

 

ফুচকার স্বাদে মজে থাকে আট থেকে ৮০ সবাই। তবে এতদিন ফুচকা খেয়েছেন স্বাদের জন্য। ফুচকা আপনার শরীর থেকে অনেক রোগ সরিয়েও ফেলতে পারে। বিভিন্ন এলাকায় ফুচকার নাম বিভিন্ন। কোথাও গুপচুপ, কোথাও গোলগাপ্পা, কোথাও পানিপুরি আবার কোথাও পানি কে পটাকে। আগে তেঁতুল পানির ফুচকা বা দই ফুচকাই বেশি পাওয়া যেত। এখন আবার তার সঙ্গে জুড়েছে চিকেন ফুচকা, চকোলেট ফুচকা, ঘুগনি ফুচকা, পনির ফুচকা বা আইসক্রিম ফুচকা আরও কত কি।

 

দেশের বিভিন্ন প্রান্তে বিভিন্ন ধরনের ফুচকা পাওয়া যায়। প্রত্যেক জায়গার ফুচকাতে কিছু না কিছু বিশেষত্ব রয়েছে। তবে খাবারটি পাওয়া যায় দেশের প্রায় সব জায়গাতেই। আর এর চাহিদাও বেশ ভাল। সব জায়গার মানুষই এটি বেশ পছন্দ করেন। পাড়ার মোড়ে ফুচকাওয়ালার দোকানে বিকেল থেকেই ভিড় বাড়তে থাকে। ঝড়, পানি, বৃষ্টি সব কিছু উপেক্ষা করে ছাতা মাথায় দিয়েই চলে ফুচকা খাওয়ার পালা। অনেকে আবার ফুচকা খাওয়া নিয়ে প্রতিযোগিতাও করে থাকেন।

 

সব থেকে বড় বিষয় হল এতদিন ফুচকা খেয়ে এসেছেন কারণ আপনার খেতে ভাল লাগত। কিন্তু, জানেন কি ফুচকা আপনার শরীরের জন্য কতটা উপকারী? আপনার একাধিক রোগ নিরাময় করার শক্তি রয়েছে এই খাবারের মধ্যে। বিশেষজ্ঞদের মতে, শরীর ভাল রাখতে হলে সপ্তাহে অন্তত ২ দিন ফুচকা খেতেই পারেন। তবে শুকনো ফুচকা নয়। টকজল দিয়েই ফুচকা খান। দেখবেন আপনার শরীর খুব ভাল থাকবে।

 

হজমের সমস্যা কম বেশি প্রায় সবারই রয়েছে। কোনও কিছু খেলেই ঘনঘন অম্বল হয়ে যায়। আপনার এই সমস্যা দূর করবে ফুচকার টক পানি। কারণ এতে তেঁতুল ছাড়াও রয়েছে ধনেপাতা, বিট নুন, ধনেগুঁড়ো, লঙ্কা আর লেবু। এই সব উপকরণগুলো আপনার শরীরের হজমশক্তি বাড়াতে সাহায্য করে।

 

ঘন-ঘন সর্দি-কাশি, জ্বরে ভুগে থাকলে, তাদের জন্যও খুবই উপকারী এই ফুচকা। একেবারে ম্যাজিকের মতো কাজ করে এই ফুচকা। ফুচকা খেলে ব্যাক্টিরিয়াজনিত সমস্যার হাত থেকেও সুরক্ষা পাবেন। তবে এই করোনা পরিস্থিতির মধ্যে দোকানের ফুচকা না খেয়ে বাড়িতে তৈরি করা ফুচকা খেতে পারেন। তাহলে শরীরও ভাল থাকবে। কারণ দোকানের ফুচকাতে তেলের মান খারাপ থাকে।

 

পাশাপাশি যাঁরা ডায়েটের জন্য খাদ্য তালিকা থেকে ফুচকাকে বাদ দিয়েছেন তাঁরাও মনের আনন্দে এটি খাওয়া শুরু করতে পারেন। কারণ ফুচকা খেলে কোনওভাবেই ওজন বাড়ে না। বরং ফুচকা আপনার মেদ ঝরাতে সাহায্য করবে।