ঢাকা, ২৭ ফেব্রুয়ারি মঙ্গলবার, ২০২৪ || ১৫ ফাল্গুন ১৪৩০
good-food
৩২৯

অতি চেনা ৫ মসলা কমাবে উচ্চ রক্তচাপ

লাইফ টিভি 24

প্রকাশিত: ০২:৪২ ১৭ জুন ২০২৩  

উচ্চ রক্তচাপ সম্পর্কে নতুন করে কিছু বলার নেই। এই রোগটির ব্যাপারে আমরা সবাই পরিচিত। এখন প্রায় প্রত্যেক বাড়িতেই একজনকে খোঁজে পাওয়া যাবে যিনি উচ্চ রক্তচাপে ভুগছেন। শুধু বয়স্করাই এই রোগে জর্জরিত নন। ইদানীং ৩০-৪০ বছর বয়সীদের মধ্যেও এই রোগ দেখা যাচ্ছে। বলতে গেলে এখন যেকোনো বয়সের মানুষেরই রক্তচাপজনিত সমস্যা দেখা দিচ্ছে।


উচ্চ রক্তচাপের নানা কারণ। তবে এর অন্যতম একটি কারণ— ব্যস্ত ও অনিয়মিত জীবনযাপন। রক্তচাপ খুবই সাধারণ অসুস্থতা হলেও, এর উপর যদি নিয়ন্ত্রণ না রাখা যায়, তবে তা হার্টের সমস্যা, স্ট্রোক এবং কিডনির সমস্যা ডেকে আনতে পারে। তবে উচ্চ রক্তচাপ কমাতে নিয়মিত ওষুধই ভরসা মেনে নিই আমরা।


কিন্তু ওষুধের নির্ভরশীলতা বাদেও উচ্চ রক্তচাপ থেকে রেহাই পেতে সাহায্য করবে ঘরোয়া পদ্ধতি। এ নিয়ে ভারতীয় সংবাদমাধ্যম জি-নিউজের এক প্রতিবেদনে জানানো হয়, রান্নাঘরে থাকা অতি চেনা কয়েকটি মসলার নিয়মিত ব্যবহার-ই উচ্চ রক্তচাপ থেকে মুক্ত করবে।

 

কী কী সেই মসলাগুলো—

এলাচ

প্রতিদিন ১-২টি এলাচ খেলে রক্তচাপ নিয়ন্ত্রতে থাকে। এমনকি মেদ ঝরাতেও এলাচ কার্যকরী।

 

গোটা ধনিয়া

এটা আমাদের অতি চেনা মশলা। আটপৌরে এই মসলাটি দেখতে ছোট হলেও, কার্যকারিতায় কিন্তু বড়। গোটা ধনিয়া রক্তচাপ কমায়। পাশপাশি কোলেস্টেরলের মাত্রা কমায় এবং লিপিড মেটাবলিজম বাড়িয়ে তোলে।

 

দারুচিনি

যাদের রক্তচাপ খুব বেশি। তারা যদি প্রতিদিন একটু করে দারুচিনি খান তবে তা কমতে শুরু করবে। পরে রক্তচাপ নিয়ন্ত্রণেও চলে আসবে। বিশেষজ্ঞের মতে, দারুচিনি রক্তনালিগুলোকে শিথিল রাখে ফলে রক্তসঞ্চালন ভালো হয়।

 

গোলমরিচ

গোলমরিচও রক্তচাপ নিয়ন্ত্রণ করে। এছাড়া এতে পটাসিয়াম এবং অন্যান্য মিনারেলস থাকায় এটি শরীরের অন্যান্য উপকারও করে।

 

হলুদ

রান্নাঘরে হলুদ খুবই পরিচিত মসলা, যা প্রায় সব রান্নাতেই দেয়া হয়। তবে হলুদ শুধু রান্নায় নয়, রূপচর্চাতেও কাজে লাগে। এহেন হলুদ রক্তচাপ কমাতেও যে সাহায্য করে, এটা জেনে হয়তো একটু আশ্চর্য লাগে। তবে শুধু কমানোই নয়, হলুদ অনেক সময়ে রক্তচাপ থেকে পাকাপাকি ভাবেই মুক্তি দেয়।

লাইফ কিচেন বিভাগের পাঠকপ্রিয় খবর