ঢাকা, ২০ অক্টোবর মঙ্গলবার, ২০২০ || ৫ কার্তিক ১৪২৭
good-food
২৫১

আপেল খেলে বাড়ে বিপদ?

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৭:২৬ ১৭ সেপ্টেম্বর ২০২০  

পুষ্টিকর ফল হিসেবে আপেলের জুড়িমেলা ভার। এর একাধিক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। এজন্য রোগীকে এটি খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। 

 

কিন্তু এবার আপেল নিয়ে আতঙ্কের খবর দিলেন একদল গবেষক। তারা বলছেন, এতে এক ধরনের স্বাস্থ্যকর উপাদান ‘ট্রিটারপেনয়েডস’ থাকে। যা মানুষের স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী। 

 

তবে এ উপাদনের কারণে ক্ষতিকর স্বাস্থ্যহানিসহ একাধিক শারীরিক সমস্যা ও মৃত্যুর ঝুঁকি দেখা দিতে পারে। তাই আপেল খাওয়া নিয়ে সবাইকে সতর্ক করেছেন গবেষকরা। নেপথ্যে দুটি যুক্তি দেখিয়েছেন তারা-

 

১. অ্যালার্জি সমস্যা থাকলে আপেল থেকে দূরে থাকাই শ্রেয়। কারণ, এর গায়ে লেগে থাকে মোম, যা এ সমস্যা বাড়িয়ে দিতে পারে। আপেলের মোমে থাকে সালফার ডাই অক্সাইড যার প্রভাবে গলা খুসখুস করা, বমি বমি ভাবসহ একাধিক শারীরিক সমস্যার উদ্রেক ঘটতে পারে।

 

২. কৃত্রিম উপায়ে ফলন বাড়াতে এবং কীট-পতঙ্গের হাত থেকে বাঁচাতে আপেলে সবচেয়ে বেশি কীটনাশক ব্যবহার করা হয়। একাধিক সমীক্ষায় সেই প্রমাণ মিলেছে। মানব শরীরে এর পার্শ্ব প্রতিক্রিয়া মারাত্মক। পানি দিয়ে ধোওয়ার পরও আপেল কীটনাশকের প্রভাবমুক্ত করা যায় না। ফলে স্বাস্থ্যহানির ঝুঁকি থেকেই যায়।

 

উল্লেখ্য, আপেলের বিচি খেয়ে ফেললে মারাত্মক বিপদ হতে পারে। এটি পেটে গিয়ে সায়নাইড তৈরি করে। শরীরে চিনির সঙ্গে মিশে হাইড্রোজেন সায়নাইডে পরিণত হয়। এর ফলে মৃত্যুও ঘটতে পারে।