ঢাকা, ১৮ জুন শুক্রবার, ২০২১ || ৪ আষাঢ় ১৪২৮
good-food
৫৯

আরাবিয়ান এ খাবারের রেসিপি শিখে নিন

লাইফ টিভি 24

প্রকাশিত: ০০:৫০ ৯ মে ২০২১  

অনেকের বাড়িতেই মাংস ছাড়া জমে না। আজকাল স্বাস্থ্যের কারণে কেউ আবার গরুরু মাংস এড়িয়ে চলেন। তাই মেনুতে থাকুক ‘চিকেন কাবসা’। এ রেসিপি সৌদি আরবে খুবই জনপ্রিয়। দেশটিতে এ খাবার ‘মাকবুস’ নামে পরিচিত। 


মূলত পুরো রান্নায় বিভিন্ন মশলা সহযোগে চিকেন গ্রিল করা হয়। আর পরিবেশন করা হয় ভাতের সঙ্গে। তবে বিশেষ কোনও অনুষ্ঠান থাকলেই এটি হয়। নাহলে ভাজা বাদাম, কিশমিশ, পার্সলে আর ইয়োগার্ট সসের সঙ্গে খাওয়া হয় এ পদ।


উপকরণ-
আরাবিয়ান এ রান্না বেশ মশলাদার। তাই বিভিন্ন রকমের মশলা লাগবে এ রেসিপিতে। মূল উপকরণ হলো চিকেন। তার সঙ্গে এই রান্নায় লাগবে দারচিনি, সাদা মরিচ, লেবুর রস, মাখন, পেঁয়াজ (মিহি করে কাটা), রসুন, টমেটো পিউরি, টুকরো করে কাটা টমেটো, গাজর (গ্রেড করা), লবঙ্গ, জিরে এবং ধনে গুঁড়ো, কালো মরিচ, বাসমতি চাল, কিশমিশ, ভাজা বাদাম আর লবণ।

কীভাবে তৈরি করবেন?
প্রথমে সব মশলা একটা পাত্রে নিয়ে ভালো করে মিশিয়ে নিন। চেষ্টা করুন সব মশলাই গুঁড়ো করে নিতে। তারপর সব মশলা সামান্য পানি দিয়ে মিশিয়ে নিন ভালো করে। এছাড়া মিক্সিতে সব মশলা গুঁড়ো একবার ভালো করে একসঙ্গে মিশিয়ে নিতে পারেন।


এবার বড় কড়াইতে প্রথমে মাখন গলিয়ে নিন।েএরপর এর মধ্যে দিন পেঁয়াজ ও রসুন। এই দুটো উপকরণ ভালো করে মাখনের মধ্যে স্যতে করে নিতে হবে। পেঁয়াজে হালকা বাদামি রঙ ধরলে বুঝবেন নরম হয়ে গেছে। 


এর মধ্যে দিন মুরগির মাংসের টুকরো। হালকা বাদামি রঙ না আসা পর্যন্ত চিকেনের পিসগুলো ভাজতে থাকুন। একটা আলাদা পাত্রে টমেটো পিউরি, গ্রেড করা গাজর, লবঙ্গ, জিরে, ধনে, গোলমরিচ এবং ওই মশলার মিশ্রণ দিয়ে দিন। 


পরে স্বাদমতো লবণন দিয়ে ভালো করে সব উপাদান মিশিয়ে নাড়তে থাকুন। মিনিট তিনেক ধরে ভালোভাবে সবকিছু মিশিয়ে নেওয়ার পর এ পুরো মিশ্রণ মাংসের মধ্যে ঢেলে দিন। তারপর কড়াই ঢাকা দিয়ে দিন। ভাপেই মাংস সিদ্ধ হয়ে রান্না হবে। অন্তত ২০ থেকে ২৫ মিনিট কড়াই ঢাকা দিয়ে রাখুন।


আলাদা করে বাসমতি চালের ভাত তৈরি করে রাখুন আগেই। এবার মাংস পুরোপুরি সিদ্ধ হয়ে গেলে একটা প্লেটে প্রথমে সামান্য ভাত দিন। অতপর উপর থেকে পরিবেশন করুন চিকেন কাবসা। এর উপরে ছড়িয়ে দিন ভাজা বাদাম আর কিশমিশ।