ঢাকা, ১৮ জুন শুক্রবার, ২০২১ || ৪ আষাঢ় ১৪২৮
good-food
৬৩

করোনাকালে কিভাবে ফল-শাক-সবজি জীবাণুমুক্ত করবেন?

লাইফ টিভি 24

প্রকাশিত: ০০:৩৪ ৫ মে ২০২১  

সারা বিশ্বে এখন চলছে করোনাভাইরাসের সংক্রমণ। এ থেকে বাঁচতে নানা সতর্কতা মেনে চলছেন অনেকেই। কেউ আবার বারবার বাইরে বের হওয়া সম্ভব নয় বলে একবারেই বেশি করে শাক-সবজি ও ফল কিনে রাখছেন। 


সংক্রমণ এড়াতে সেসব সাবান দিয়ে ধুয়ে নিচ্ছেন। যা একদমই উচিত নয়। বাজার থেকে কিনে আনার পর এসব জিনিস ভালো করে পরিষ্কার করে রাখতে হবে। আজকের আয়োজনে জানাবো কীভাবে পরিষ্কার করবেন বাজার থেকে আনা সবজি ও ফল। 


অবশ্যই আপনার হাত পরিষ্কার আছে কিনা তা নিশ্চিত করতে হবে আগে। কমপক্ষে ২০ সেকেন্ডের জন্য নিজের হাত ধুয়ে ফেলুন ফল এবং সবজি পরিষ্কারের আগে। এরপর ধুয়ে নিন।


বাজার থেকে কেনা সব ফল এবং শাক-সবজি খোলা কলের নিচে ফেলে হাত দিয়ে ঘষে পরিষ্কার করুন। এতে কোনো ভয় থাকে না জীবাণু সংক্রমণের। সাবান বা ডিটারজেন্ট নয়, শুধু পানি দিয়ে বাজার থেকে আনা জিনিসগুলো ধুয়ে নিন। 


কোথাও কোনো পচা বা দাগযুক্ত অংশ দেখলে সঙ্গে সঙ্গে সেটি কেটে বাদ দিয়ে দিন। আলু বা গাজরের মতো সবজি পরিষ্কারের সময় ময়লা পরিষ্কার করতে ব্রাশ বা স্পঞ্জ ব্যবহার করতে পারেন।


এক বাটি ঠান্ডা পানিতে রাখতে হবে লেটুস এবং পাতাযুক্ত শাকগুলো। বাড়তি পাতা সরিয়ে কাগজের তোয়ালে দিয়ে মুছে রাখলে ভালো থাকে। প্লাস্টিকের ব্যাগে ভরে ফ্রিজে রাখলে ভালো থাকে লেটুস বা তরমুজের টুকরো। অথবা রাখতে পারেন বরফের উপরেও।


আলাদা রাখুন কাঁচা এবং রান্না করা খাবার। বিশেষ করে কাঁচা মাংস এবং তাজা পণ্য। এছাড়া সুস্থ থাকতে প্রতিদিন কম করে ৪০০ গ্রাম ফল এবং শাক-সবজি খেতে হবে সবাইকে।