ঢাকা, ২৯ মে শুক্রবার, ২০২০ || ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭
good-food
১১৪

করোনা চিকিৎসায় প্রথম স্বীকৃত ওষুধ

মেজর ডা. খোশরোজ সামাদ

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৩:৪৯ ৩ মে ২০২০  


১. আমরা জানি COVID-১৯ একটি ভাইরাসঘটিত রোগ। মূলত অদ্যাবধি ভাইরাসকে পুরোপুরি ধংস করবার জন্য কার্যকরী কোন ওষুধ আবিস্কার হয় নি। তাই SARS,MERS,AIDS সহ ভাইরাসঘটিত অন্যান্য অসুস্থতায় চিকিৎসা বিজ্ঞানকে অসহায় মনে হয়েছে।


২. নতুন কোন ওষুধ বাজারে আনতে গেলে আমেরিকার Food and Drug Agency এর অনুমোদন প্রয়োজন। শুধু ল্যাবরেটরিতে পরীক্ষাই নয়,প্রাণীর উপর ট্রায়াল,সল্প সংখ্যক সেচ্ছা প্রণোদিত রোগীর উপর পরীক্ষা, পোস্ট মার্কেটিং সার্ভিলেন্সের স্তর পেরিয়েই এই সংস্থা নতুন ওষুধ অনুমোদন দেয়।ফলে নতুন ওষুধ বাজারে আসতে কয়েক বছর সময় লেগে যায়।


৩. অদ্যাবধি COVID- ১৯ এ ব্যবহৃত হাইড্রোক্সি ক্লোরোকুইন , এজিথ্রোমাইসিনসহ অন্যন্য ওষুধ FDAএর অনুমোদন ব্যতিরেকে চিকিৎসকরা নিজ ঝুঁকিতে রোগীকে প্রয়োগ করেছেন।

 

৪. গত ১ মে 'Remdisivir ' ওষুধটিকে COVID-১৯ চিকিৎসায় ব্যবহার করবার জন্য FDA স্বীকৃতি দিয়েছে।এর আগে এবোলা ভাইরাস সংক্রমণে এই ওষুধ ব্যবহার হত। তবে, এই ওষুধটি শুধুমাত্র 'Most severely ill'বা খুবই খুবই অসুস্থ রোগীর চিকিৎসায়' ইমার্জেন্সি ইউজ অথারাইজেশনের ' মানদন্ডে সীমিত সংখ্যক রোগীকে ব্যবহার করতে অনুমতি দেয়া হয়েছে। এ ধরণের রোগীর রক্তে অক্সিজেনের মাত্রা খুব কম থাকে এবং ভেন্টিলেটর প্রয়োজন হয়।

 

৫. ওষুধটি শুধুমাত্র ইনজেকশন এবং ইনহেলার হিসেবে পাওয়া যায়। পার্শ্ব প্রতিক্রিয়া হিসেবে বমি বমি ভাব, কাঁপুনি, ঘাম হওয়া, রক্তচাপ কমে যাওয়া ইত্যাদি দেখা দিতে পারে।


৬. বেশীর ভাগ করোনা রোগী ওষুধ ব্যতীত বা সামাণ্য ওষুধেই ভাল হয়ে যায়।শুধু ভেন্টিলেটরে রাখা জটিল রোগীদের আরোগ্য সম্ভাবনার রোডম্যাপ Remdisivir অনেকদূর এগিয়ে নিয়ে গেল। আশা করা যায় এইভাবে একদিন বিজ্ঞানের কাছে COVID- ১৯ পদানত হবে। কবে? কোন এক শুভ সকালে। হয়ত আগামীকালের পূবের সূর্য সেই সুখবরটি আমাদের দেবে।

 

# মেজর ডা. খোশরোজ সামাদ, ক্লাসিফাইড স্পেশালিষ্ট ফার্মাকোলজি, আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ

স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর