ঢাকা, ০২ মার্চ মঙ্গলবার, ২০২১ || ১৮ ফাল্গুন ১৪২৭
good-food
৩৮

কোন হাতে ভ্যাকসিন নেবেন?

লাইফ টিভি 24

প্রকাশিত: ২১:১৩ ১৬ ফেব্রুয়ারি ২০২১  

প্রাণঘাতী করোনাভাইরাস থেকে কবে আমাদের পুরোপুরি মুক্তি মিলবে তা বলা মুশকিল। তবে ভ্যাকসিন আসায় ইতোমধ্যে সারাদেশে গণটিকাদান শুরু হয়েছে। আপামর জনসাধারণ উৎসব আমেজে তা নিচ্ছেন। কিন্তু এখন প্রশ্ন হলো কোন হাতে টিকা নেবেন?

 

সাধারণত, যেকোনো ভ্যাকসিন দুই হাতের যে কোনোটির উপরের অংশে প্রয়োগ করা হয়। কোভিড-১৯ টিকাও সেভাবে দেওয়া হচ্ছে। ডান-বাম দুই হাতেই তা পুশ করা হচ্ছে। এরই মধ্যে প্রশ্ন উঠেছে, এটি কোন হাতে দেওয়া উচিত?

 

এর জবাব দিয়েছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, যেকোনও হাতে করোনা ভ্যাকসিন দেওয়া যাবে। কোন হাতে নেওয়া উচিত, এটি বড় কোনও প্রশ্ন নয়। তা নেওয়ার পর সংশ্লিষ্ট হাতে সামান্য ব্যথা অনুভূত হতে পারে। এ থেকে দ্রুত সেরে উঠতে প্রয়োজনীয় পরামর্শ দেবেন চিকিৎসক। তা মেনে চললেই চটজলদি মুক্তি পাবেন।

 

মূলত, দুই মাসের মধ্যে দ্বিতীয় ডোজ নিতে হবে। এর মধ্যে সংশ্লিষ্ট হাতে নেওয়া ভ্যাকসিনের ব্যথা কমে যাওয়ার কথা। ফলে ওই হাতেই পরবর্তী ডোজ নেওয়া যাবে। তবে যদি সংশয় মনে হয়, তাহলে অন্য হাতে নির্দ্বিধায় টিকা নেওয়া যাবে। সর্বোপরি, ভ্যাকসিন কোন হাতে নিলে ভালো বোধ হয়, তা নিজেকেই ঠিক করতে হবে। 

 

বিশেষজ্ঞরা বলছেন, আপনি কোন হাতে ভ্যাকসিন নেবেন, সেটি সম্পূর্ণ আপনার চূড়ান্ত সিদ্ধান্ত। তবে এ নিয়ে ভিন্ন পরামর্শ দিয়েছেন কোনও কোনও স্বাস্থ্যবিদ।

 

কেউ কেউ বলছেন, টিকা নেওয়ার জন্য কম দরকারি হাতটি বেছে নেওয়া সঠিক সিদ্ধান্ত। অর্থাৎ ডান হাতে যারা বেশি জোর পান, তাদের বাম হাতে এবং বাম হাতে যারা অধিক শক্তি পান, তাদের ডান হাতে ভ্যাকসিন নেওয়ার সুপারিশ করেছেন তারা।

 

নেপথ্যে একদল বিশেষজ্ঞ বলেন, হাতে ভ্যাকসিন প্রয়োগের পর কয়েক দিন মৃদু ব্যথা অনুভূত হয়। ফলে কাজ করতে অসুবিধা হয়। ঝামেলা এড়াতে অন্য হাতে তা নেওয়া যাবে।

 

আবার অনেকে বলছেন, ব্যথা থেকে দ্রুত পরিত্রাণ পাওয়ার জন্য হাত নড়াচড়া করা প্রয়োজন। এতে পেশীগুলোতে রক্ত সঞ্চালন ভালো ঘটে। যা ব্যথা থেকে দ্রুত মুক্তি দেয়। সুতরাং টিকা দেওয়ার জন্য দরকারি হাত নির্বাচন করা জরুরি।