ঢাকা, ০৪ মার্চ সোমবার, ২০২৪ || ২১ ফাল্গুন ১৪৩০
good-food
১২৫

খেজুর গুড়ে আছে যেসব পুষ্টি উপাদান

লাইফ টিভি 24

প্রকাশিত: ০০:৫৯ ৬ ফেব্রুয়ারি ২০২৪  

শীতে খেজুরের রস থেকে তৈরি গুড় সবার কাছেই অনেক পছন্দের। নানা ধরনের পিঠাপুলি কিংবা মিষ্টি জাতীয় কোনো খাবার বানাতে এ গুড়ের তুলনা হয় না। কিন্তু আপনি কি জানেন, খেজুর গুড় খেলে শরীরে কেমন পরিবর্তন আসে?

 

পুষ্টিবিদরা বলছেন, চিনির চেয়ে গুড় খাওয়া অনেক বেশি স্বাস্থ্যকর। আর নানা ধরনের গুড়ের মধ্যে খেজুর গুড়ের পুষ্টি অনেকটাই বেশি। কারণ খেজুর গুড়ে রয়েছে ফসফরাস, আয়রন, ম্যাগনেসিয়াম ও পটাশিয়াম জাতীয় খনিজ উপাদান। যারা নিয়মিত এক চামচ গুড় খান, তাদের শরীরে যুক্ত হয় খেজুর গুড়ের নানা উপাদান।

 

এছাড়া খেজুর গুড় ওজন কমাতেও দারুণভাবে কাজ করে। যাদের হজমের সমস্যা রয়েছে, তারা নিয়মিত ডায়েটে রাখতে পারেন এক চামচ খেজুর গুড়। খেজুর গুড় কোল্ড অ্যালার্জি থেকে বাঁচতে সহায়তা করে। তাছাড়া রক্তস্বল্পতাজনিত রোগীদের জন্যও খেজুর গুড় বেশ উপকারী। কারণ, এই গুড় শরীরে হিমোগ্লোবিনের পরিমাণ বাড়াতে সাহায্য করে। পাশাপাশি রোগ প্রতিরোধক্ষমতা বাড়াতেও খেতে পারেন এই গুড়। 

 

বিশেষজ্ঞদের মতে কাবোহাইড্রেট, আয়রন কিংবা গ্লুকোজের ঘাটতি হলেও খেজুরের গুড় শরীরে ভালো কাজ করে। গুড়ে থাকা প্রচুর পরিমাণে এন্টি-অক্সিডেন্ট কাজে লাগাতে পারেন সৌন্দর্য বৃদ্ধিতেও। কেননা, এই গুড় ত্বক সতেজ রাখে, পাশাপাশি ব্রণ হওয়ার প্রবণতা কমায়।

 

শীতে শরীর গরম রাখতে কিংবা সর্দি-কাশি ও জ্বরের মতো রোগ থেকেও নিজেকে দূরে রাখতে খেতে পারেন খেজুরের গুড়। তবে এসব উপাদান আসে একমাত্র খাঁটি গুড় থেকে। আর ভেজাল গুড় খেলে শরীরে উপকারিতার চেয়ে অপকারিতাই বেশি হবে।