ঢাকা, ১৮ জুন শুক্রবার, ২০২১ || ৪ আষাঢ় ১৪২৮
good-food
১০৩

গরমে মন গলাতে চিনি ছাড়াই বানান কুলফি

লাইফ টিভি 24

প্রকাশিত: ২৩:২৪ ৭ মে ২০২১  

করোনার আতঙ্কের জেরে এমনিতেই আইসক্রিমের ব্যবসায় মন্দা। গলাব্যাথা হওয়ার ভয়ে অধিকাংশই একে এড়িয়ে চলার চেষ্টা করছেন। কিন্তু তপ্ত গরমে গলা আর মন ভেজাতে টুকুস করে আইসক্রিমে একটি কামড় দিয়ে ফেলছেন। 


বাইরের খাওয়া থেকে যদি বিরত থাকেন, তাহলে বাড়িতেই লোভনীয়, সুস্বাদু, চটপট করে নেওয়া যায় এমন আইসক্রিমের হদিশ দিলে মন্দ হয় না। বাড়িতে যদি কাজুবাদাম, আমন্ড আর দুধ মজুত থাকে, তাহলে তো আর কথাই নেই। 


তবে ভাবছেন লকডাউনে মনস্থির করা ডায়েটের কী হবে? একদম চিনি ছাড়া কুলফি তৈরির দারুণ রেসিপির সন্ধান দিচ্ছি আমরা। শিশু থেকে বড়, কেউই এই দুরন্ত কুলফি থেকে মুখ ফিরিয়ে নিতে পারবেন না, গ্যারান্টি।


গুড় দিয়ে তৈরি আমন্ড কাজু কুলফি
৬ জনের জন্য কুলফি বানাতে কী কী লাগবে– 
৫০০ মিলিলিটার দুধ, ২৫টি কাজুবাদাম, ২৫টি আমন্ড, ১/২ চা চামচ এলাচের পাউডার, ১০ চা চামচ পাউডার গুড়, ৩ টেবিল চামচ ঘন ক্রিম।


কীভাবে করবেন
একটি গ্রিন্ডারে আমন্ড, কাজুবাদাম ও ঘন ক্রিম একসঙ্গে গ্রিন্ড করে সুন্দর পেস্ট তৈরি করুন। এবার ওভেনে দুধ গরম করতে দিন। বেশ ঘন হয়ে এলে তাতে শুকনো ফল ও ক্রিমের পেস্ট দিয়ে ভালো করে নাড়ুন। 


অল্প আঁচে ১৫ মিনিট রান্না করুন। বেশ ঘন হয়ে এলে তাতে পাউডার গুড়, এলাচ গুঁড়ো ছড়িয়ে দিন। ভালো করে নাড়তে থাকুন। এবার দুধের মিশ্রণটি ঠান্ডা হতে দিন। 


একটি কুলফি মোল্ডসে ঘন দুধ পুরে ফ্রিজারে ঠান্ডা করতে দিন। ঠিকঠাকমতো জমাট হয়ে গেলে আমন্ড ও কাজুবাদাম গুঁড়ো করে ছড়িয়ে দিন। এরপর খান মজার আইসক্রিম।