ঢাকা, ২১ এপ্রিল রোববার, ২০১৯ || ৮ বৈশাখ ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24
৬২

ঘরেই বানান ঝালমুড়ি

প্রকাশিত: ২১:০২ ২৪ মার্চ ২০১৯  


ঝালমুড়ি খেতে কে না ভালোবাসে। কিন্তু বাইরের খোলা পরিবেশের ঝালমুড়ি খেলে স্বাস্থ্যঝুঁকি থাকে। তাই অনেকে এড়িয়ে যান। ঘরেও তৈরি করতে পারেন না অনেকে। আবার পারলেও বাইরের মতো স্বাদ হয় না। অন্যতম কারণ ঝালমুড়ির মসলা বানাতে না পারা।

তবে এ নিয়ে আর চিন্তা নয়। ঘরেও বানানো যায় ঝালমুড়ি মসলা। সঠিকভাবে বানাতে পারলে বাসার ঝালমুড়িও মজাদার হবে। দেখে নিন এর মসলা কীভাবে তৈরি করতে হয়-

উপকরণ

মৌরি- আধা চা চামচ, আস্ত জিরা- ১ চা চামচ, দারুচিনি- ১ টুকরা, জয়ত্রি- ১ টুকরা, এলাচ- ৪/৫টি, লবঙ্গ- ৪/৫টি, তেল- ১/৪ কাপ, সরিষার তেল- আধা কাপ, পেঁয়াজ বাটা- আধা কাপ, আদা বাটা- ১ চা চামচ, রসুন বাটা- ১ চা চামচ, ধনিয়া গুঁড়া- ১ চা চামচ, হলুদ গুঁড়া- আধা চা চামচ, মরিচ গুঁড়া- আধা চা চামচ, লবণ- স্বাদ মতো।

প্রণালি

প্যান গরম করে মৌরি, জিরা, দারুচিনি, জয়ত্রি, এলাচ ও লবঙ্গ হালকা আঁচে ৫ মিনিট ভেজে নিন। চুলা থেকে নামিয়ে পাটায় বেটে নিন অথবা ব্লেন্ডারে ব্লেন্ড করুন।

প্যানে রান্নার তেল ও সরিষার তেল দিন। তেলে আদা, রসুন ও পেঁয়াজ বাটা দিন। ধনিয়া, হলুদ-মরিচ গুঁড়া ও লবণ মেশান। গুঁড়া করে রাখা মসলাও দিতে হবে। মাঝারি তাপে সব মসলা ভালো করে কষে নিন। ১০ থেকে ১২ মিনিট কষানোর পর নামিয়ে ঠাণ্ডা করুন।

সব মসলা একটি বাটিতে নিয়ে মাখান। এবার মুড়ি ও চানাচুর দিয়ে ঝাঁকিয়ে নিন। পরে ছোট বাটিতে বা কাগজে পরিবেশন করুন মজাদার ঝালমুড়ি।