ঢাকা, ২৬ আগস্ট সোমবার, ২০১৯ || ১১ ভাদ্র ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24
২৮৯

চিংড়ির স্বাদ বাড়ানোর রেসিপি

প্রকাশিত: ২০:১০ ২৬ ফেব্রুয়ারি ২০১৯  


চিংড়ির কথা শুনলেই জিভে জল চলে আসে। গরম ভাত কিংবা নানের সঙ্গে চিংড়ি কে না পছন্দ করে? সামুদ্রিক প্রজাতিটি যেমন সুস্বাদু, তেমনি আমিষে ভরপুর। আমরা হরহামেশা বাড়িতে চিংড়ি রান্না করি। তবে একটু বেশি স্বাদ পেতে গেলে নিচের রেসিপিটা অনুসরণ করতে হবে।

উপকরণ

২০-২৫টা মোটা চিংড়ি, পরিমাণ মতো লেবুর রস, লবণ ১ চা চামচ, মরিচের গুঁড়া ১ চা চামচ, আদা-রসুনের পেস্ট ১ চা চামচ, দই ১/২ কাপ, ক্রিম ১/৪ কাপ, পেঁয়াজ ২টি কুচি করে কাটা, টমেটো (পিউরি) ৩টি, কাশ্মীরি মরিচের গুঁড়া ১ টেবিল চামচ, লবণ ১ চা চামচ, হলুদ ১ চা চামচ, গোটা জিরা ১ চা চামচ, গরম মশলার গুঁড়া ১ টেবিল চামচ, আদা-রসুন বাটা ১ চা চামচ, মাখন টেবিল চামচ, তেল ২ টেবিল চামচ, তন্দুরি মশলা ১ চা চামচ,

প্রণালি

প্রথমে একটা বাটির মধ্যে লেবুর রস, লবণ, আদা-রসুন বাটা ও মরিচের গুঁড়া মিশিয়ে নিন। এই পাত্রের মধ্যে চিংড়িগুলো দিয়ে নাড়ুন। কড়াইতে মাখন গরম করুন। তাতে সেগুলো ঢেলে দিন। সিদ্ধ হলে একটা পাত্রে ঢেলে আলাদা করে রাখুন।

এবার কড়াইয়ে এক চামচ তেল ও জিরা ফোড়ন দেন। ধোঁয়া ওঠার পর তাতে পেঁয়াজ কুচি দিয়ে নাড়তে থাকুন। এতে আদা-রসুন বাটা, লবণ, মরিচের গুঁড়া ও হলুদ গুঁড়া দিয়ে ভালো করে নেড়ে মিশিয়ে নিন। এরপর টমেটো পিউরি তৈরি করে কড়াইতে ঢালুন। মিশ্রণটি নরম হতে দিন।

এবার কড়াইতে ক্রিম, দই ও গরম মশলা দিয়ে ভালো করে মিশিয়ে নিন। তারপর ঝোলের মধ্যে চিংড়ি ও তন্দুরি মশলা মিশিয়ে নিন। লবণ দিতে ভুলবেন না। এবার পছন্দানুসারে নান বা ভাতের সঙ্গে পরিবেশন করুন।