ঢাকা, ০৫ আগস্ট বুধবার, ২০২০ || ২১ শ্রাবণ ১৪২৭
good-food
৩৫

চুল পড়া বন্ধ করে তিলের তেল

লাইফ টিভি 24

প্রকাশিত: ০২:০৬ ২৯ জুলাই ২০২০  

শত বছর ধরে চুলের যত্নে ব্যবহৃত হয়ে আসছে তিলের তেল। নিয়মিত ব্যবহারে এটি চুল পড়া বন্ধ করে।  পাশাপাশি চুল ঝলমলে করে তিলের তেল।

যেভাবে চুলে ব্যবহার করবেন
#৩ টেবিল চামচ তিলের তেলের সঙ্গে ১ চা চামচ মধু মেশান। মিশ্রণটি আঙুলের সাহায্যে চুলের গোড়ায় ম্যাসাজ করুন। চুলের আগা থেকে গোড়া পর্যন্ত ভালো করে লাগিয়ে মাথায় গরম তোয়ালে জড়িয়ে রাখুন। ৪০ মিনিট অপেক্ষা করুন। এরপর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন চুল।
#সমপরিমাণ তিলের তেল ও নারকেল তেল একসঙ্গে মেশান। চুলের আগা থেকে গোড়া পর্যন্ত ম্যাসাজ করুন। গরম পানিতে তোয়ালে ডুবিয়ে মাথায় জড়িয়ে রাখুন। ৪০ মিনিট পর শ্যাম্পু দিয়ে ধুয়ে প্রাকৃতিক কন্ডিশনার ব্যবহার করুন।
#২ টেবিল চামচ অ্যালোভেরা জেলের সঙ্গে পরিমাণ মতো তিলের তেল মিশিয়ে হালকা গরম করুন। মিশ্রণটি চুলের গোড়ায় ম্যাসাজ করুন। আধা ঘণ্টা অপেক্ষা করে ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।
#২ টেবিল চামচ তিলের তেলের সঙ্গে ১ টেবিল চামচ টক দই এবং আধা চা চামচ হলুদ গুঁড়া মেশান। মিশ্রণটি চুলের গোড়ায় লাগিয়ে শাওয়ার ক্যাপ পরুন। আধা ঘণ্টা পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।  
#২ টেবিল চামচ তিলের তেলের সঙ্গে ১ টেবিল চামচ আদার রস মেশান। মিশ্রণটি চুলের আগাগোড়া ভালো করে লাগিয়ে অপেক্ষা করুন। আধা ঘণ্টা পর শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।
#সমপরিমাণ তিলের তেল ও ক্যাস্টর অয়েল চুলের গোড়ায় লাগান। কিছুক্ষণ পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

কেন চুলের যত্নে ব্যবহার করবেন?
#চুলের গোড়ায় রক্ত চলাচল বাড়িয়ে এটি চুলের বৃদ্ধি করে।
#চুলের ভেঙে যাওয়া রোধ করে।
#চুল পড়া বন্ধ করে।
#চুলের অকালে পেকে যাওয়া রোধ করে।
#আগা ফাটা দূর করে।
#খুশকি দূর করে।