ঢাকা, ২৬ নভেম্বর বৃহস্পতিবার, ২০২০ || ১২ অগ্রাহায়ণ ১৪২৭
good-food
১১৩

ডিম হাফ বয়েল না পুরো সিদ্ধ খাবেন?

লাইফ টিভি 24

প্রকাশিত: ২০:০৩ ২৪ অক্টোবর ২০২০  

কম খরচে বেশি পুষ্টি। গরীব মানুষের ডিমের ওপর ভরসা করার মূল কারণ এটাই। স্বাদ, পুষ্টি ও সুষম আহারের খোঁজে এর সঙ্গে পাল্লা দেবে-এমন খাবার খুব কমই রয়েছে। ডিম এমনই এক খাদ্য যার স্বাস্থ্যগুণ সর্বজনবিদিত। এটি খেতে ভালোবাসেন না এমন মানুষও খুঁজে পাওয়া দুষ্কর। 

 

এই মুহূর্তে পৃথিবীর অন্যতম জনপ্রিয় ডায়েট বয়েলড এগ। যেকোনও অ্যাথলেটিক প্রতিযোগিতার আগে এটি প্রয়োজনীয়। তবে ডিম ফ্যাট ও প্রোটিনে পরিপূর্ণ হওয়ার কারণে বিশেষজ্ঞরা সাবধান করছেন। পুষ্টিবিদরা বলেন, এর কুসুম খারাপটা কমিয়ে ভালো কোলেস্টেরল বাড়াতে সাহায্য করে। 

 

তেল-মশলার যেকোনও খাবার ওজন বাড়ায়। ডিমও খুব কষিয়ে রান্না করলে কিংবা ঘন ঘন ভেজে খেলে মেদ বাড়ে। স্থূলতা নিয়ে ভয় থাকলে ডিম বাদ দেয়ার কোনও কারণ নেই। বরং বেশ কিছু উপায়ে এটি খেলে মেদের সঙ্গে লড়া যায় নির্বিঘ্নে। শরীরও পায় পুরো পুষ্টিগুণ। 

 

তেল-ঝালের রান্না বাদ দিন। ভাজাভুজি এড়াতে ঘন ঘন পোচ বা অমলেটকেও না বলুন। বরং ডিম খান এসব উপায়ে-

 

তেল নয়, পানি দিয়ে পোচ খান: তেল নয়, পোচ ভাজুন পানি ও ভিনিগারের সাহায্যে। একটি পাত্রে কিছু পানি নিয়ে তাতে অল্প ভিনিগার দিয়ে নাড়ুন। এবার খুব সাবধানে প্রথমে ডিমের সাদা অংশ ফেলুন পানিতে। সেটার উপর ফেলুন এর কুসুম। এমনভাবে কুসুম ঢালতে হবে যাতে তা ভেঙে না যায়। খানিক পর ডিমের সাদা অংশ ফুলে উঠে হলুদ কুসুম ঢেকে দেবে। সাদা আস্তরণের ভেতর টলটল করবে সেটি। ঝাঁঝরি হাতা দিয়ে পানি থেকে পোচটি আলতো করে তুলে নিন। তেল ছাড়া এমন পোচই গোটা বিশ্বে জনপ্রিয়। ডিমের সবটুকু পুষ্টিগুণ মেলে এই থেকে। মেদ জমার ভয়ও থাকে না।

 

সালাদের সঙ্গে খান: পালং, শশা, ব্রকোলি, সিদ্ধ গাজর, কড়াই শুটি, টমেটো-পেঁয়াজের সালাদের সঙ্গে সিদ্ধ ডিমের কুঁচানো অংশ মেশান। উপর থেকে গোলমরিচ ছড়িয়ে লেবুর রস দিন। এতে গোটা ডিমের পুষ্টিগুণ মিলবে। আবার সবুজ সবজি, শাক ও গাজরের প্রভাবে মেদ বাধা পাবে। ফলে ডিম খেলে বাড়বে না ওজন।

 

ওটমিল ও ডিম: ডিমের সঙ্গে ওটমিল খান। ওটমিল পাচনমূলক অ্যাসিড ক্ষরণেও বাধা দেয়। তাই এটি খেলে সহজে খিদে পায় না। ওটমিল শরীরে বাড়তি কোলেস্টেরল ও ট্রাইগ্লিসারাইড জমার পথে বাধা দেয়। অন্যদিকে ডিম জোগান দেয় প্রোটিনের। ফলে ওটমিল ও ডিম একত্রে লড়াই করলে মেদ জমা কঠিন হয়ে দাঁড়ায়।