ঢাকা, ২৫ অক্টোবর রোববার, ২০২০ || ১০ কার্তিক ১৪২৭
good-food
১২১

তরকারিতে লবণ বেশি হলে যা করবেন

লাইফ টিভি 24

প্রকাশিত: ২০:৩৪ ২৩ সেপ্টেম্বর ২০২০  

তরকারিতে পর্যাপ্ত পরিমাণের চেয়ে লবণ একটু বেশি হলেই সর্বনাশ। অনেক সাধের খাবারও খাওয়া মুশকিল হয়ে ওঠে। অনেক সময় দামি মাছটিও ফেলে দিতে হয়। তবে সমাধানও আছে। চলুন জেনে নিন তরকারিতে লবণ বেশি হলে যা করবেন-

 

# তরকারিতে ঝোল বেশি থাকলে এবং লবণ অধিক হলে খোসা ছিলে এক টুকরো আলু তাতে দিয়ে দিলেই কেল্লাফতে। পরে ২০ মিনিট জ্বাল দিলেই অতিরিক্ত লবণ শুষে নেবে সবজিটি। 

 

# বাড়িতে আলু না থাকলে আটার কাঈ দিয়েও অতিরিক্ত লবণ কমিয়ে ফেলা যায়। আধ কাপ আটা নিয়ে তাতে কিছুটা পানি এবং দুই ফোঁটা তেল দিয়ে ভালোভাবে মথে নিন। পরে ছোট ছোট বল তৈরি করে তরকারিতে ছেড়ে দিন। রান্না শেষে সেগুলো তুলে ফেলুন। অতিরিক্ত লবণ নিমিষেই গায়েব হবে। 

 

# ভুনা তরকারির লবণ কমাতে খুবই কার্যকর দুধ। আগে থেকে জ্বাল দেয়া ঘন দুধ আধ কাপ ঢেলে তরকারি কষলেই ভারসাম্য ফিরবে। এতে স্বাদও বাড়বে বহুগুণ।

 

# দুধের মতো একই কাজ করে দই। তবে তরকারিতে তা দেয়ার আগে ভালোভাবে ফেটিয়ে নিতে হবে। এক্ষেত্রে মিষ্টি বা টক দই দুই-ই প্রযোজ্য। 

 

# খোসা ছাড়িয়ে আস্ত পেঁয়াজ দুই টুকরা করে তরকারিতে ছেড়ে দিলে অতিরিক্ত লবণ শুষে নেয়। পরিবেশনের আগে তা ফেলে দিলেই হবে। এক্ষেত্রে ভাজা পেঁয়াজও ব্যবহার করা যায়। এতে তরকারিতে আসবে অন্যরকম মসলাদার স্বাদ! 

 

# এক টেবিল চামচ ভিনেগারে দুই চা চামচ চিনি মিশিয়ে তরকারিতে ঢালুন। ভিনেগারের টক স্বাদ আর চিনির মিষ্টি একসঙ্গে মিলে অতিরিক্ত লবণাক্ত স্বাদ দূর করবে সহজেই।