ঢাকা, ০৮ আগস্ট শনিবার, ২০২০ || ২৪ শ্রাবণ ১৪২৭
good-food
৩৪

নিমিষে বানান কাঁচকলার চিপস

লাইফ টিভি 24

প্রকাশিত: ০০:২০ ২৮ জুলাই ২০২০  

প্রতিটি শিশুই চিপস খেতে পছন্দ করে। তবে বাজারে যেটা পাওয়া যায়, সেটা স্বাস্থ্যসম্মত নয়। কারণ, এতে থাকে বিভিন্ন কেমিক্যাল। শিশুদের নানা রোগের বাহন হিসেবে কাজ করে এসব। 
স্বভাবতই, বাজারে লব্ধ চিপস নিয়ে মায়েদের চিন্তার শেষ নেই। কিন্তু একটু পরিশ্রম করলেই চিন্তামুক্ত থাকতে পারেন তারা। বাসাতেই বানাতে পারেন সুস্বাদু কাঁচকলার চিপস। জেনে নিন তা তৈরি করার টিপস-

কাঁচকলার চিপস তৈরি প্রণালি

উপকরণ
কাঁচকলা- ২টি
লবণ- স্বাদমতো
হলুদ গুঁড়ো- ১/২ চা চামচ
লালমরিচের গুঁড়ো- ১/২ চা চামচ
বেসন- ১/২ কাপ
কর্ন ফ্লাওয়ার- ২ চা চামচ
জিরা গুঁড়ো- ১/২ চা চামচ
গোলমরিচের গুঁড়ো- সামান্য
তেল– ভাজার জন্য

প্রস্তুত প্রণালি
প্রথমে কাঁচকলা পাতলা সাইজে গোল করে কাটুন। সঙ্গে সঙ্গে লবণ ও হলুদ মাখান। এবার একটি পাত্রে হলুদ গুঁড়ো, লাল-মরিচের গুঁড়ো, জিরা গুঁড়ো ও কর্ন ফ্লাওয়ার ভালোভাবে মেশান। সামান্য পানি দিয়ে বেসন গুলিয়ে নিন। সেটি ওই মসলার মিশ্রণে ঢালুন। সামান্য লবণ দিয়ে সব উপকরণ মিক্স করুন। এরপর গোল করে কেটে রাখা কাঁচকলা এ মিশ্রণে দিন। ভালোভাবে কোটিং করুন। অর্থাৎ কাঁচকলার সঙ্গে যাতে মসলা ভালো করে লাগে সেদিকে খেয়াল রাখুন। 
অন্যদিকে তেল গরম করতে দিন। অনেকে তেলে না ভেজে ওভেনে বেক করেন। ওভেন না থাকলে ডুবো তেলে মুচমুচে করে ভেজে নিতে হবে। গরম তেলে একে একে কাঁচকলার চিপস দিন এবং বাদামি রং না আসা পর্যন্ত ভাজুন। ভাজা হয়ে গেলে চিপসগুলো কিচেন টিস্যুতে তুলে রাখুন, যাতে এক্সট্রা তেল শুষে নেয়। এবার উপর থেকে সামান্য গোলমরিচের গুঁড়ো ছিটান। ব্যস, কাঁচকলার চিপস তৈরি হয়ে গেলো!