ঢাকা, ১৩ আগস্ট বৃহস্পতিবার, ২০২০ || ২৯ শ্রাবণ ১৪২৭
good-food
২৩০

নির্বাচন কমিশন অযোগ্য-অপদার্থ, সংসদে হারুন

লাইফ টিভি 24

প্রকাশিত: ২০:২৫ ৪ ফেব্রুয়ারি ২০২০  

ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে ভোটের হার কম হওয়ায় নির্বাচনের বৈধতা নিয়ে প্রশ্ন তুলেছেন সংসদ সদস্য হারুনুর রশীদ। নির্বাচন কমিশনকে (ইসি) অযোগ্য ও অপদার্থ আখ্যা দিয়েছেন তিনি। একই সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের দায়িত্ব থেকে সরে যাওয়ার দাবিও জানিয়েছেন বিএনপির এ সাংসদ।

মঙ্গলবার জাতীয় সংসদে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে এসব দাবি তোলেন হারুন। তিনি বলেন, ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে কমিশন যে ফলাফল দিয়েছে, তাতে এক সিটি করপোরেশনে ২৪ শতাংশ এবং আরেকটিতে মাত্র ২৭ শতাংশ ভোট পড়েছে। যেখানে এক-তৃতীয়াংশ ভোটারই উপস্থিত হলো না, সেখানে এ নির্বাচনের কী কোনো গ্রহণযোগ্যতা আছে, মাননীয় স্পিকার?
এ সরকারের শাসনাআমল ছাড়া অতীতে কোনো নির্বাচনে ৫০ শতাংশের কম ভোট পড়েনি। এ দাবি করে হারুন বলেন, এ নির্বাচনের কি কোনো বৈধতা আছে? এদিনের পত্রিকা বলছে, ইভিএমে ফলাফলও পরিবর্তন করা হয়েছে।

তিনি বলেন, সংবিধান প্রণয়নের সময় যদি ভাবা হতো ৩০ শতাংশের কম ভোট পড়বে, তা হলে হয়তো তখন সংখ্যা নির্ধারণ করে দেয়া হতো। অন্তত ৫০ ভাগ ভোটার উপস্থিতি ছাড়া নির্বাচন গ্রহণযোগ্য হবে না।

নির্বাচন কমিশনের সমালোচনা করে হারুনুর রশীদ বলেন, সরকার ও নির্বাচন কমিশন ভোট গ্রহণ করার ক্ষেত্রে টোটালি ব্যর্থ। অযোগ্য, অপদার্থ নির্বাচন কমিশনের দায়িত্ব থেকে সরে যাওয়া উচিত। তারা জনগণকে এ অবস্থা থেকে অবিলম্বে মুক্তি দেবে বলে আশা করছি।