ঢাকা, ২৩ অক্টোবর শুক্রবার, ২০২০ || ৮ কার্তিক ১৪২৭
good-food
৬৯

পনির দীর্ঘদিন সংরক্ষণের উপায়

লাইফ টিভি 24

প্রকাশিত: ২১:৫৮ ১৫ অক্টোবর ২০২০  

পনির, নাম শুনলেই জিভে জল আসে। এ দিয়ে নিরামিষ বহু পদের খাবার তৈরি করা যায়৷ দুধ ও দুগ্ধজাত খাদ্য প্রাচীনকাল থেকে মানুষের খাদ্যতালিকায় জায়গা করে নিয়েছে। এর মধ্যে অন্যতম পনির। ভারতীয় উপমহাদেশে এটি কটেজ চিজ নামে বিখ্যাত। 

 

সাধারণত বাড়িতেই দুধ থেকে পনির বানানো যায়। এছাড়া দোকানেও পাওয়া যায়। এটি দিয়ে চটজলদি, সুস্বাদু রান্না করা যায়। কিন্তু তা দীর্ঘদিন টাটকা রাখাই চ্যালেঞ্জ। কয়েকদিন পর ফ্রিজ থেকে বের করলে দেখা যায় পনির শক্ত ইটের রূপ নিয়েছে। স্বাদও তেমন থাকে না। কিন্তু কীভাবে দীর্ঘদিন পনির তরতাজা রাখবেন? রইল কয়েকটি টিপস-

 

নরম কাপড়: নরম সুতি কাপড়ে পনির ভালো করে মুড়ে ফেলুন। খুব শক্ত করে মুড়বেন না। এরপর তা ফ্রিজে ঢুকিয়ে রাখুন। তবে প্রয়োজন ছাড়া কাপড়ে মোড়া ওই পনির বেশিক্ষণ ফ্রিজের বাইরে রাখবেন না।

 

ঢাকনা দেয়া পাত্র: একটি ঢাকনা দেয়া পাত্র নিন। সেটির মধ্যে পানি ঢালুন। ওই পানির মধ্যে পনির দিন। ভালো করে তা ঢেকে ফ্রিজে ঢুকান। ওই পাত্রে রাখা পানির মাধ্যমেই পনির দীর্ঘদিন টাটকা থাকবে। 

 

প্যাকেট করা: পনির প্যাকেট করা থাকলে তা সতেজ রাখার জন্য প্যাকেট থেকে বের না করেই ফ্রিজে ঢুকিয়ে দিন। রান্না করার আধঘণ্টা আগে তা বের করুন। এরপর ছোট ছোট আকারে কেটে রান্না করুন।

 

পাতলা প্লাস্টিক: এতেও পনির মুড়ে সংরক্ষণ করতে পারেন। তাতে দেখবেন তা বেশ কিছুদিন টাটকা থাকবে। তবে রান্না করার আগে ছোট ছোট আকারে কেটে চাইলে একটু ইষদুষ্ণ গরম পানিতে দিতে পারেন। তাহলে পনির আরও নরম হবে।

 

ছত্রাক জন্মিলেই বাদ
পনিরের গায়ে সামান্য ছত্রাক জন্মালেই তা ফেলে দিতে হবে-এমন কোনো কথা নেই। সাধারণ পনিরের ক্ষেত্রে ছত্রাক জন্মানো অংশটি বাদ দিলেই চলে।