ঢাকা, ২১ এপ্রিল রোববার, ২০১৯ || ৮ বৈশাখ ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24
৩০

পিৎজা তৈরি করুন নিজেই

প্রকাশিত: ২১:২১ ১৭ মার্চ ২০১৯  


পিৎজা একটি মুখরোচক খাবার। এটি সবার কাছেই প্রিয়। বিদেশি খাবার হলেও দিন দিন এর জনপ্রিয়তা বাড়ছে। পিৎজা খেতে রেস্টুরেন্টে না গিয়ে নিজেই বাসায় তৈরি করতে পারেন। কীভাবে? জেনে নিন রেসিপি-

উপকরণ: ময়দা- কাপ, ইস্ট- টেবিল চামচ, ডিম- অর্ধেকটা, চিনি- চা চামচ, লবণ- / চা চামচ, তেল/গলানো বাটার- টেবিল চামচ, কুসুম গরম পানি- পরিমাণ মতো।

পুরের উপকরণ: সিদ্ধ কিমা বিফ/চিকেন- কাপ (আদা+রসুন চামচ করে মাংস সিদ্ধ করার সময় দিতে হবে), পেঁয়াজ কুচি- কাপ, কাঁচামরিচ কুচি- / চা চামচ, টমেটো পেস্ট/কেচাপ- চা চামচ, লবণ বা টেস্টিং সল্ট- পরিমাণ মতো, চিনি- চা চামচ, দুধ- টেবিল চামচ, কনফ্লাওয়ার বা ময়দা- চা চামচ, গরম মসলা গুঁড়া- চিমটি, তেল/ঘি- টেবিল চামচ।

পুর তৈরি:

কড়াইতে তেল গরম হয়ে এলে পেঁয়াজ, কাঁচামরিচ, কিমা, লবণ, চিনি, সস দিয়ে নাড়তে হবে। কিছুক্ষণ পর গরম মসলা কাঁচামরিচ দিতে হবে। সবশেষে দুধ কনফ্লাওয়ার / কাপ পানিতে গুলে দিয়ে দিন। এরপর কিছুক্ষণ নেড়ে নামিয়ে ফেলুন।

প্রণালি:

তেল পানি বাদে সব উপকরণ একসঙ্গে ভালো করে মিশিয়ে নিতে হবে। এবার পানি দিয়ে মাখিয়ে নিন। ময়দার খামিরটা গরম জায়গায়ে ঢেকে রাখুন ১৫-২০ মিনিট। এরপর তেল দিয়ে খামিরটা আরও ভালো করে মাখান। ফুলে ওঠা ময়দার খামিরটাকে মোটা করে বেলে নিতে হবে।

পিৎজা ডিশে তেল মাখিয়ে এর উপর রুটিটা দিয়ে আরও ১০-১৫ মিনিট রাখতে হবে।  ফুলে উঠলে ওভেন (১৬০ তাপমাত্রা) -১০ মিনিট প্রি-হিট দেই। এরপর মিনিট বেক করতে হবে।

মিনিট পর ওভেন থেকে বের করে পিৎজার ওপর ডিম ব্রাশ করুন।  এর ওপর সস, রান্না করা কিমা/পুর, মাশরুম স্লাইস, কেপসিকাম স্লাইস, টমেটো স্লাইস, অলিভ, চিজ গ্রেট করে দিন। পরে তার ওপর অরিগেনো চা চামচ ছিটিয়ে দিতে হবে। এরপর ওভেনে ১০-১৫ মিনিট আবার বেক করতে হবে।