ঢাকা, ২১ সেপ্টেম্বর মঙ্গলবার, ২০২১ || ৬ আশ্বিন ১৪২৮
good-food
৬৬

ফোন ব্যবহারে মারাত্মক ৫ ভুল

লাইফ টিভি 24

প্রকাশিত: ২২:১৪ ২৯ আগস্ট ২০২১  

ফোন ব্যবহারের সময় আমরা অনেক কিছু খেয়াল করি না। এ কারণে অনেক সময় ফলাফল হয় ভয়াবহ। কিছু ব্যাপারে নিয়ম মানলে স্মার্টফোনের ক্ষতিকর দিকগুলো এড়ানো সম্ভব।

 

পাশে রেখে ঘুমাবেন না
ফোন থেকে রেডিও ওয়েভ নির্গত হয়। গবেষকদের ধারণা, এই রেডিও ওয়েভ দীর্ঘ সময় ধরে নির্গত হলে আমাদের মস্তিষ্কে তার প্রভাব পড়ে। তাই ফোন বালিশের পাশে রেখে ঘুমাবেন না। প্রতি রাতে শোবার আগে ফোনটি দূরে সরিয়ে রাখুন। রিংটোন বেশি জোরালো হলে অন্য ঘরে রেখেও ঘুমানো যেতে পারে।

 

ব্লু লাইট
স্মার্টফোন থেকে নির্গত ব্লু লাইটের কারণে সহজে ঘুম আসতে চায় না। ব্লু লাইট মাথাব্যথা ও চোখের ক্ষতির বড় কারণ। এ সমস্যা এড়াতে প্লে স্টোর থেকে ব্লু লাইট ফিল্টার নামাতে পারেন।

 

চার্জে দিয়ে হেডফোন নয়
অনেক সময় ফোনে চার্জ না থাকলে আমরা অস্থির হয়ে যাই। ফাস্ট চার্জিংয়ের যুগেও অনেকে অপেক্ষা করতে চান না। চার্জে থাকা অবস্থায় হেডফোনে কথা বলেন। চার্জে দেওয়া অবস্থায় হেডফোনে বিস্ফোরণ ঘটতে পারে। তাই চার্জে দিয়ে কথা না বলাই ভালো।

 

ফোনের সিগন্যাল
যদি ফোনের সিগন্যাল কম থাকে, তবে অযথা বারবার কাউকে ফোন করার চেষ্টা না চালানোই ভালো। কারণ শক্তিশালী সিগন্যাল ব্যবহারের কারণে ফোন গরম হয়ে যায়। বেশি গরম হয়ে গেলে বিস্ফোরণ ঘটতে পারে।

 

সূর্যের আলোতে নয়
সরাসরি সূর্যের আলো পড়ে এমন  স্থানে ফোন না রাখাই ভালো। এতে ফোনের ব্যাটারি উত্তপ্ত হয়ে যায়। ফোন বিস্ফোরণের প্রধান কারণই হলো উত্তপ্ত ব্যাটারি।