ঢাকা, ২৬ জানুয়ারি মঙ্গলবার, ২০২১ || ১২ মাঘ ১৪২৭
good-food
৯০

বাড়িতেই বানান সুস্বাদু চিকেন চিজ বার্গার

লাইফ টিভি 24

প্রকাশিত: ২২:৪৬ ২২ ডিসেম্বর ২০২০  

বার্গার খেতে কে না ভালোবাসে! বিশেষত টিনএজাররা এটি বলতে পাগল! বার্গার বানের ভেতরে চিকেন আর চিজের মেলবন্ধন, সঙ্গে লেটুস পাতা, পেঁয়াজ, টমেটোর স্লাইস থাকলে তো কথায় নেই। উফফ! এক কামড়ে যেন স্বর্গ। আট হোক বা ৮০, বার্গার খাওয়ার কোনও বয়স নেই। বাড়ির ছোট থেকে বয়স্কদের মুখে হাসি ফোটাতে একটাই যথেষ্ট।


জন্মদিনের পার্টি হোক বা গেট টুগেদার, বার্গার জায়গা করে নিয়েছে সর্বত্র। আন্তর্জাতিক ফুড চেইনগুলোর হাত ধরে মূলত এদেশে এসেছে এটি। এখন শহরে ছেয়ে গিয়েছে এর দোকান। সময় পেলেই আমরা ঢুঁ মারি সেসবে। 


কিন্তু বাইরের খাবার বেশি খাওয়া ভালো নয়। বাচ্চাকে প্রতিদিন দেয়াও যায় না। বিশেষত করোনার সময়ে বাইরের খাবার খাওয়া এড়িয়ে যাওয়াই ভালো। তবে চিন্তা নেই। এবার আর দোকানে যেতে হবে না! বাড়িতেই সহজে বানিয়ে ফেলতে পারেন চিকেন চিজ বার্গার। দেখে নিন রেসিপি-


উপকরণ
চিকেন কিমা ২০০ গ্রাম
চিজ স্লাইস ৬টি
শসা ১টি
টমেটো ২টি
পেঁয়াজ ২টি
রসুন কুচি ১ চা চামচ
আদাকুচি ১ চা চামচ
৪টি বার্গার বান
লেটুস পাতা ৪ পিস
ভেজিটেবল তেল ৪ টেবিল চামচ
গোলমরিচ গুঁড়া ১/২ চা চামচ
লবণ স্বাদমতো
মাখন সামান্য

প্রণালী
প্রথমে একটা প্যানে কিছুটা তেল ঢালুন। তা গরম করে আদা, রসুন কুচি দিয়ে কিছুক্ষণ নাড়ুন। এরপর চিকেন কিমা দিয়ে দিন। ৫-৭ মিনিট ধরে নাড়ুন। এবার চিকেনে স্বাদমতো লবণ, সালসা সস মিশিয়ে আরও ২ মিনিট রান্না করুন। কিমা রান্না করতে বেশি সময় লাগে না। চিকেন নরম হয়ে গেলে ৩-৪টি চিজের টুকরো দিয়ে গ্যাস বন্ধ করুন।

তারপর বার্গার বনাতে হবে। একটা প্যানে মাখন দিয়ে বান মাখনে ভাজুন। এর এক টুকরোর মধ্যে প্রথমে লেটুস পাতা, তার ওপর শসা, টমেটো ও পেঁয়াজের টুকরো দিয়ে সাজান। অতপর একটা স্লাইস চিজ দিন। 

এর ওপর রান্না করা চিকেন দিন। সেটার ওপর আবার শসা, টমেটো ও পেঁয়াজের টুকরো দিয়ে শেষে বানের আরেকটি অংশ ঢেকে নিলেই তৈরি সুস্বাদু চিকেন চিজ বার্গার। সসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

কিছু টিপস
বার্গারের চিকেন আরও সুস্বাদু করে তুলতে লবণ, গোলমরিচ দিয়ে ম্যারিনেট করে রাখতে পারেন। যদি চিজ খেতে পছন্দ করেন তাহলে সসও দিতে পারেন।