ঢাকা, ১৮ অক্টোবর সোমবার, ২০২১ || ৩ কার্তিক ১৪২৮
good-food
২৭

বাড়িতেই বানিয়ে ফেলুন মিষ্টি দই

লাইফ টিভি 24

প্রকাশিত: ১১:৩৭ ১৪ অক্টোবর ২০২১  

সারা দেশই মেতে উঠেছে উত্‍সবে। আর এই উত্‍সবের মরসুমে মিষ্টিমুখ তো হবেই! পুজো পার্বণ-সহ বিভিন্ন অনুষ্ঠানে অন্যান্য মিষ্টির সঙ্গে মিষ্টি দই (Mishti Doi) খুবই জনপ্রিয়। আর দুর্গাপুজো (Durga Puja 2021) অথবা বাঙালিদের যে কোনও অনুষ্ঠানে তো কথাই নেই! মিষ্টি দই যেন মেনুতে বিশেষ জায়গা করে রেখেছে।

 

মায়ের ভোগ থেকে শুরু করে পুজোর খানাপিনায় মিষ্টি দই ছাড়া ভাবাই যায় না। আসলে মিষ্টি দই অতি সহজেই বাড়িতে বানিয়ে ফেলা যায়, আর প্রক্রিয়াটাও বেশ নির্ঝঞ্ঝাট। তাই এ বার পুজোর মিষ্টিমুখ বাড়িতে বানানো মিষ্টি দই দিয়েই হয়ে যাক।

 

আসলে বাড়িতে বানানো যে কোনও জিনিসের স্বাদই আলাদা এবং তা অন্যের সঙ্গে ভাগ করে নেওয়ার আনন্দটাও মিশে থাকে। তাই জেনে নেব, বাড়িতে কী ভাবে সহজেই মিষ্টি দই বানিয়ে ফেলা যায় (Puja Recipes 2021)।

 

মিষ্টি দই তৈরি করার উপকরণ--

৩ কাপ দুধ

৬ টেবিলচামচ চিনি

২ কাপ টক দই

১ টি এলাচ

 

মিষ্টি দই তৈরি করার পদ্ধতি--

ধাপ ১: প্রথমে একটি পাত্রে দুধ ঢেলে নিতে হবে। তার পর সেটিকে কম আঁচে ফোটাতে হবে। এ ক্ষেত্রে খেয়াল রাখতে হবে যে, দুধটা যেন পাত্রে লেগে না-যায়। এর পর তাতে পরিমাণ মতো চিনি যোগ করতে হবে এবং নেড়ে যেতে হবে।

 

ধাপ ২: এর পর অন্য একটি পাত্রে পরিমাণ মতো চিনি এবং জল দিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিতে হবে। মিশ্রণটি বেশি পাতলা হলে চলবে না। এ বার সেই মিশ্রণটি ফোটানো দুধের মধ্যে দিয়ে ভালো করে মিশিয়ে দিতে হবে। এর পর সেটিকে রুম টেম্পারেচারে রেখে দিতে হবে।

 

ধাপ ৩: এ বার একটা পাত্রে কিছুটা টক দই নিয়ে ভালো করে ফেটিয়ে নিতে হবে। ফেটানো হয়ে গেলে সেটিকে ওই দুধে ভালো করে মিশিয়ে দিতে হবে। এর পর তাতে এলাচ বা কিছুটা এলাচের গুঁড়ো মিশিয়ে দিতে হবে। সেই মিশ্রণটিকে একটি পাত্রে প্রায় ৯ ঘণ্টা ধরে রেখে দিতে হবে। এতে দই জমার হয়ে যাবে। এ ক্ষেত্রে সেটিকে ফ্রিজেও রাখা যেতে পারে। এর পর দই ভালো মতো জমে গেলে সেটি পরিবেশন করতে হবে।

 

মিষ্টি দইকে আরও সুস্বাদু করে তোলার জন্য এর মধ্যে খেজুরের গুড়, ড্রাই ফ্রুটস্, আমন্ড এবং কাজুবাদামও যোগ করা যেতে পারে। নিজেদের পছন্দ মতো এগুলো যোগ করে মিষ্টি দইকে মনের মতো করে বানানো যেতে পারে। তা হলে এ বারের পুজোর মিষ্টিমুখ জমে যাক বাড়িতে বানানো মিষ্টি দই দিয়েই!