ঢাকা, ২৫ সেপ্টেম্বর শুক্রবার, ২০২০ || ৯ আশ্বিন ১৪২৭
good-food
৫০

ভিন্ন স্বাদ পেতে রাঁধুন চুনো মাছের ভুনা

লাইফ টিভি 24

প্রকাশিত: ২১:২৯ ১৫ সেপ্টেম্বর ২০২০  

আমাদের দেশের মতো চুনো মাছ অন্য কোনো দেশে তেমন পাওয়া যায় না। খাল, বিল, নদী-নালা, পুকুর ও জলাশয়ে সবচেয়ে বেশি পাওয়া যায় এটি। কেউ বাণিজ্যিক ভিত্তিতেও এ মাছ চাষ করে থাকেন। 

 

দেখতে ছোট হলেও এর স্বাস্থ্য উপকারিতা অন্যান্য মাছের তুলনায় প্রচুর। প্রোটিন, ভিটামিন, আয়রন, ক্যালসিয়ামযুক্ত মাছটি পাতে পড়লে সেদিনের খাবার জমে যায়। অধিকন্তু চুনো মাছ খেতে কমবেশি প্রত্যেক বাঙালি পছন্দ করেন। 

 

সাধারণত এ মাছের মচমচে ভাজা খেতে সবাই ভালোবাসেন। তবে একটু ভিন্ন স্বাদ পেতে রান্না করতে পারেন চুনো মাছের ভুনা। কীভাবে তৈরি করবেন, দেখে নিন রেসিপি-

 

উপকরণ
১ কেজি চুনো মাছ
১টি ক্যাপসিকাম
৪টি কাঁচামরিচ
২টি টমেটো
৩টি পেঁয়াজ
দেড় টেবিল চামচ আদা ও রসুন বাটা
১ চা চামচ মরিচ গুঁড়া
১ চা চামচ হলুদ গুঁড়া
দেড় চা চামচ জিরা গুঁড়া
১ চা চামচ গরম মশলা গুঁড়া
৪ টেবিল চামচ সরিষা বা সাদা তেল
পরিমাণমতো পানি
এবং স্বাদমতো লবণ

 

পদ্ধতি 
প্রথমে চুনো মাছগুলোকে ভালো করে পরিষ্কার করুন। এরপর ধুয়ে পরিমাণমতো হলুদ এবং লবণ মাখিয়ে ১৫ মিনিট রাখুন। মাছগুলো ভাজবেন না, কাঁচা অবস্থাতেই রান্না হবে। 

 

এবার চুলায় কড়াই বসিয়ে তেল ঢালুন। গরম হলে তাতে পেঁয়াজ কুচি দিয়ে কিছুক্ষণ নাড়ুন। এরপর ক্যাপসিকাম, টমেটো ও ম্যারিনেট করা মাছ ভালো করে কষুন। পেঁয়াজ লাল হলে আদা-রসুন বাটা, মরিচ গুঁড়া, কাঁচামরিচ, জিরা গুঁড়া দিন। এগুলো দিয়ে একটু কষিয়ে অল্প পানি দিয়ে ঢাকনা দিন। 

 

ঢেকে দেয়ার সময় অল্প আঁচ দেবেন। এভাবে মিশ্রনটি ভালো করে কষুন। একদম মাখা মাখা হলে নামিয়ে উপরে গরম মশলা ছড়িয়ে দিন। তৈরি চুনোমাছ ভুনা। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।