ঢাকা, ১৯ জুন বুধবার, ২০২৪ || ৫ আষাঢ় ১৪৩১
good-food
৯৬

ভ্যাপসা গরমে স্বস্তি দেবে গুড়ের শরবত

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৬:২২ ২৯ মে ২০২৪  

প্রচণ্ড গরম থেকে স্বস্তি পেতে শরবত, লেবু পানি, কোমল পানীয়, আইসক্রীম কতো কিছুই না খেয়ে থাকি আমরা। কিন্ত আপনি জানেন কি, এই গরমে হিট স্ট্রোক এড়াতে এবং শরীরকে ঠান্ডা রাখতে ভীষণ কাজে দেয় গুড়ের শরবত? আমাদের দেশে সাধারণত শীতেই গুড় বেশি খাওয়া হয়।

 

কিন্তু ভ্যাপসা গরম থেকে রেহাই পেতে এসময় গুড় দিয়ে বানাতে পারেন  শরবত। পুষ্টিগুণে ভরপুর গুড় খেলে শরীর ঠান্ডা থাকে। এর মধ্যে থাকা আয়রন, মিনারেল, ভিটামিন শরীরকে এনার্জি দেয়। বাড়িয়ে তোলে রোগ প্রতিরোধ ক্ষমতা। গুড়ের একাধিক স্বাস্থ্যগুণ থাকার জন্যই গুড় খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকেরাও।

 

গুড়ের শরবতের উপকারিতা

গরমে শরীর থেকে অতিরিক্ত ঘাম বের হওয়ার কারণে শরীর হয়ে যায় দুর্বল। কোনও কাজেই এনার্জি পাওয়া যায় না। শরীরে পানির ঘাটতির জন্যই এমন হয়। আপনি যদি দুর্বল বোধ করেন গুড়ের শরবত বা এক টুকরো গুড় খান। গরমে কিছুটা হলেও আরাম পাবেন।

 

গরমের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে নানা ধরনের ভাইরাল সংক্রমণ। সর্দি কাশি লেগেই রয়েছে ঘরে ঘরে। ভাইরাল জ্বর থেকে বাঁচতে কাজে লাগে গুড়। সকালে বিকেলে গুড়ের চা খেলে সর্দি, কাশির সমস্যা দূর হয়। গুড় শরীরকে ঠাণ্ডা রাখে। শুধু শরীরকে ভেতর থেকে ঠান্ডা করা নয় এর মধ্যে থাকা এনজাইম কোষ্টকাঠিন্য থেকেও মুক্তি দেয়। হাসফাঁস গরমে হজমের সমস্যা থেকে স্বস্তি দেওয়ার কাজ করে গুড়। 

 

কীভাবে বানাবেন গুড়ের শরবত

তোকমা গুড়ের শরবত: গ্লাসে ১ টেবিল চামচ তোকমা ও ইসুবগুল একসঙ্গে মিশিয়ে আধা গ্লাস পানি নিন। এটি কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। ব্লেন্ডারে আখের গুড়, ১ টেবিল চামচ লেবুর রস, লবণ, বিট লবণ ও ১ কাপ পানি দিয়ে ব্লেন্ড করে নিন। মিশ্রণটি তোকমা ভেজানো গ্লাসে ঢেলে পরিবেশন করুন।

 

আদা-গুড়ের শরবত: এই শরবত বানাতে লাগবে ১/২ কাপ আখের গুড়, ২ কাপ পানি, ১ টা লেবুর রস, ১ চা চামচ ভাজা জিরা পাউডার, ১ চা চামচ মৌরি গুঁড়ো, ১ " আদা গ্রেট করা, ২ চা চামচ বিট লবণ, ২ চা চামচ পুদিনা পাতা, স্বাদ অনুযায়ী লবণ।

 

প্রথমে একটা বাটিতে গুড় পানি দিয়ে ১৫/২০ মিনিট ভিজিয়ে রাখুন। বাকি সব উপকরণ গুড় ভেজানো পানিতে ভালো করে মিশিয়ে নিতে হবে। ব্লেন্ডারের জগে মিশ্রণটা ঢেলে  ব্লেন্ড করে ৫ মিনিট রেখে ছেঁকে নিন। একটা গ্লাসে কিছু আইস কিউব দিয়ে তারপর ওর মধ্যে গুড়ের শরবত ঢেলে  পরিবেশন করুন ।