ঢাকা, ২৭ নভেম্বর শুক্রবার, ২০২০ || ১৩ অগ্রাহায়ণ ১৪২৭
good-food
১৮৬

মাংসের শুটকি যেভাবে করবেন 

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৭:০৩ ১ আগস্ট ২০২০  

ঈদ মানেই আনন্দ। ঈদ মানেই পরিবার ও আত্মীয় স্বজন নিয়ে আড্ডায় সময় কাটানো। তবে কোরবানির ঈদে যুক্ত হয় নানা রকম মাংস খাওয়ার প্রতিযোগিতা। এই ঈদে দেশের প্রতিটি সচ্ছল মুসলিম পরিবারে থাকবে মাংসের হিড়িক। আর তখন কোরবানির মাংস দিয়ে চলবে রান্নাবান্নার ব্যস্ততা। ফ্রিজে কাঁচা মাংস সংরক্ষণের পাশাপাশি অনেকেই আবার মাংসের শুঁটকি তৈরি করেও রেখে দেবেন ফ্রিজে। যা খাওয়া যাবে অনেক দিন পর্যন্ত।

সাধারণত, মাসের শুঁটকি খেয়ে আমরা সবাই অভ্যস্ত। কিন্তু মাংসের শুঁটকির সঙ্গে পরিচয় নেই অনেকেরই। অথচ এবার খেলে আপনিও আর কোনও দিন এই স্বাদ ভুলতে পারবেন না। প্লেটে পেতে চাইবেন প্রতিদিন।

চলুন গরুর মাংস দিয়ে শুঁটকি রান্নার পদ্ধতি জেনে নিই-

যা যা লাগবে: গরুর মাংসের শুঁটকি ২ কাপ, পেঁয়াজ কুচি ১ কাপ, রসুন কুচি আধা কাপ, এলাচ ৪টি, দারুচিনি ৪ টুকরা, তেজপাতা ২টি, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচগুঁড়া ২ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, পেঁয়াজ বাটা ১ চা চামচ, তেল আধা কাপ, লবণ পরিমাণমতো।

প্রণালী: প্রথমে গরুর মাংসের শুঁটকি ভালোভাবে সিদ্ধ করে পাটায় ছেঁচে নিন। কড়াইতে তেল দিয়ে এলাচ, দারুচিনি, তেজপাতা, পেঁয়াজ কুচি, রসুন কুচি দিন। পেঁয়াজ ও রসুন নরম হয়ে এলে সামান্য পানি ও মসলা দিয়ে কষান। এরপর মাংস দিয়ে খানিকটা পানি দিন।

যখন মনে করবেন মাংস পুরোপুরি সেদ্ধ হয়েছে তখন নামিয়ে ফেলুন। কিছুটা ঠান্ডা হলে পরিবেশন করুন মনের মতো করে।

লাইফ কিচেন বিভাগের পাঠকপ্রিয় খবর