ঢাকা, ০৩ আগস্ট মঙ্গলবার, ২০২১ || ১৮ শ্রাবণ ১৪২৮
good-food
১১১

যেসব খাবারের নাম বিখ্যাত ব্যক্তিদের নামে

লাইফ টিভি 24

প্রকাশিত: ২৩:৩৬ ১৫ জুন ২০২১  

কোনও খাবার সম্পর্কে প্রশ্ন করা হলে, কোনও কথাগুলো আগে মাথায় আসে? স্বাদ? রেসিপি? পরিবেশনের ধরন? খাবার নিয়ে আলোচনা করার সময় প্রথমে কী ভাবেন, তার মধ্যে খাবারের নামকরণ নিয়ে কোনও উৎসাহ তেমন দেখা যায় না।নাচোস খাওয়ার সময় কখনও ভেবেছেন, এ নাম কেন , কোথা থেকে হলো? অথবা স্যান্ডউইচ কীভাবে এমন নাম পেল?

 

প্রসঙ্গত, স্যান্ডউইচ, নাচোস, ম্যাগির মতো খাবারগুলো প্রকৃতপক্ষে বিখ্যাত ব্যক্তিদের নামে রাখা হয়েছে।  নাচোস থেকে মারঘেরিতা পিৎজা, এমন পাঁচ খাবারের নামকরণ কীভাবে হলো, তা জেনে নিন…


ম্যাগি
বিশ্বাস করবেন কি না জানা নেই, তবে আপনার পছন্দের ২ মিনিটের স্ন্যাক্স ম্যাগির নামকরণ হয়েছে এক বিখ্যাত ও জনপ্রিয় ব্যক্তির নামে। অনেকেই বলে থাকেন, ম্যাগির আবিষ্কারকর্তা জুলিয়াস মাইকেল জোনাস ম্যাগির নামেই এই জনপ্রিয় স্ন্যাক্সের নাম হয়েছে। বহু বছর আগে, তিনি স্যুপ ও সস একসঙ্গে প্যাকেজড প্রোডাক্ট হিসেবে বিক্রি করতেন।


স্যান্ডউইচ
জন মন্টাগু নামে এক ব্যক্তির তৈরি করা ফোর্থ আর্ল অব স্যান্ডউইচ-এর পর থেকে নাম এসেছে স্যান্ডউইচের। জানা যায়, স্যান্ডউইচের নামকরণের পিছনে রয়েছে জন মন্টাগুর খাওয়ার ধরণ। কারণ তিনি দুটি পাউরুটির মধ্যে মাংসের টুকরো রেখে খেতে ভালোবাসতেন। তার কারণ, তাস খেলার সময় মাংস মুখে তোলার সময় হাতে যাতে কোনও এঁটো না লাগে, সে জন্য পাউরুটির ভিতর মাংসের পুর দিয়ে দিতেন।


সিজার স্যালাদ
অনেকেরই এই স্যালাদ খুবই পছন্দের। তবে এই স্যালাদের এমন নামকরণের পিছনে রয়েছে একটি কারণ। মেক্সিকোর হোটেল সিজারে প্রথম এই সুস্বাদ ও স্বাস্থ্যকর স্যালাদ পরিবেশন করা হয়। তবে অনেকেই বলেন, সিজার কার্ডিনি ও কাছের বন্ধুদের মধ্যে এই উৎকৃষ্ট স্যালাদটি পরিবেশন করেছিলেন।

 

মারঘেরিয়া পিৎজা
এই পিৎজার নামকরণ নিয়ে বহু তর্ক-বিতর্ক রয়েছে। অনেকেরই ধারণা, ইতালির রাণী মারঘারিতার নামেই এই সুস্বাদু ও জনপ্রিয় পিৎজার নামকরণ হয়েছে। জানা যায়, নাপলেস তিন ধরনের পিৎজা পরিবেশন করেছিলেন ইতালির রাণী। সেই তিন পিৎজার মধ্যে একটিতে টমেটো, মোজারিলা চিজ দিয়ে অসাধারণ বানিয়ে নজর কেড়েছিলেন।


নাচোস
শেফ ইগলাতিসো আনায়ার ডাকনাম ছিল নাচোস। তাঁর এই ডাকনামের অনুকরণেই এই অসাধারণ স্বাদের খাবারের নাম হয় নাচোস। জানা যায়, এই শেফ আমেরিকার জওয়ানদের স্ত্রীদের জন্য ফ্রায়েড টরটিলা চিপসে সঙ্গে চিজ, জালাপেনস মিশিয়ে পরিবেশন করেছিলেন। তাই এই স্পেশাল ডিশের নাম হয়েছে তাঁর ডাকনাম দিয়ে।