ঢাকা, ২০ এপ্রিল মঙ্গলবার, ২০২১ || ৭ বৈশাখ ১৪২৮
good-food
১০৬

রাজমার বহু গুণ

লাইফ টিভি 24

প্রকাশিত: ২২:৩২ ২ এপ্রিল ২০২১  

রাজমা এক ধরনের শিম বীজ। পরিপক্ব বীজে প্রচুর আমিষ, ফাইবার ও স্নেহজাতীয় উপাদান রয়েছে। এছাড়া এতে আটটি প্রয়োজনীয় অ্যামিনো এসিড রয়েছে, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। চলুন দেখে নেওয়া যাক রাজমার স্বাস্থ্যগুণগুলো-


প্রোটিন সমৃদ্ধ
ইউএসডিএ অনুযায়ী, ১০০ গ্রাম কাঁচা রাজমায় রয়েছে প্রায় ২৪ গ্রাম প্রোটিন। ভাতের সঙ্গে এটি খাবার হিসেবে ব্যাপক জনপ্রিয়। 

 

হজমে সহায়ক
রাজমা দ্রবণীয় ও অদ্রবণীয় ফাইবার সমৃদ্ধ। এটি পাচনতন্ত্র সুস্থ রাখতে সাহায্য করে। অন্ত্রের সমস্যা কমায়। কিন্তু অতিরিক্ত ব্যবহারে আবার গ্যাস বা পেট ফাঁপার মতো সমস্যা হতে পারে।

 

ডায়াবেটিসের জন্য উপকারী
রাজমার বড় অংশই কার্বোহাইড্রেট। কিন্তু এটি ক্ষতিকারক নয়। এই কার্বোহাইড্রেট হজমে বিলম্ব ঘটায়। ফলে রক্তপ্রবাহে শর্করাও নির্গত হয়। রাজমায় গ্লাইসেমিক ইনডেক্স সম্পন্ন হওয়ায় ডায়াবেটিসের জন্য আদর্শ খাদ্য।


খনিজ সমৃদ্ধ
রক্ত তৈরি করে এমন আয়রন, ফসফরাস রয়েছে রাজমায়। যা হাড় ও দাঁত মজবুত রাখতে সাহায্য করে। এর মধ্যে থাকা ভিটামিন কে স্নায়ুতন্ত্র রক্ষা করে।


কোলেস্টেরল কমায়
রাজমা দ্রবণীয় ফাইবার সমৃদ্ধ। এটি পানি আকর্ষণ করে এবং হজমের সময় পানিকে জেলজাতীয় পদার্থে রূপান্তরিত করে। আমরা জানি, দ্রবণীয় ফাইবার হজম করাতে সাহায্য করে। কিন্তু অনেকেই জানি না রাজমা এলডিএল কোলেস্টেরল কমাতে সহায়তা করে।


ওজন হ্রাস
রাজমা উচ্চমানের প্রোটিন এবং ফাইবারে ঠাসা। পেট ভরা এই খাবার বারবার খাওয়ার প্রবণতা কমায়। ফলে ওজন থাকে নিয়ন্ত্রণে। এছাড়া এর মধ্যে রয়েছে প্রতিরোধী স্টার্চ। যা ওজন নিয়ন্ত্রণে কার্যকর ভূমিকা পালন করে।