ঢাকা, ২৭ নভেম্বর শনিবার, ২০২১ || ১৩ অগ্রাহায়ণ ১৪২৮
good-food
৮৯

রান্নার সময় হাতে ছ্যাঁকা লাগলে কি করবেন

লাইফ টিভি 24

প্রকাশিত: ০১:০২ ২০ অক্টোবর ২০২১  

ভাতের মাড় ঢালতে গিয়ে হঠাৎ হাতের উপর কিছুটা পড়লেই কেল্লা ফতে। সঙ্গে সঙ্গে পানিতে হাতটা চুবিয়ে ধরলেন। কিন্তু তাতে কি আর সেই আরাম মেলে? 

 

কড়াইয়ে গরম তেলে মাছটা ছাড়তে গিয়েই তেল ছিটকে হাতে লাগল। ফোসকা থেকে আপনাকে বাঁচায় কে! রান্না করতে করতে এই রকম ছোটখাটো ছ্যাঁকা খাওয়া, ফোসকা পড়ার সমস্যা তো হামেশাই হচ্ছে। কিন্তু সব সময় তো হাতের কাছে মলম থাকে না। তাই ভরসা করতে পারেন ঘরোয়া টোটকাতেই। দেখে নিন কোন কোন ঘরোয়া জিনিস কাজে লাগবে।

 

বরফ

ডিপ ফ্রিজে বরফের ট্রে-তে বরফ তো থাকেই। গরম চা, জল কিংবা ভাতের ফ্যান হাতে পড়ে গেলে জ্বালাভাব কাটাতে চোখ বুজে ব্যবহার করুন বরফ। তবে প্রথমেই বরফ দেবেন না। আগে ঠান্ডা জলে পোড়া জায়গাটা কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। তারপর একটি কাপড়ে করে বরফ মুড়ে পোড়া জায়গায় বেঁধে রাখুন। মিনিট ১৫ ধরে সেই পোড়া জায়গায় বরফ সেঁক দিলে জ্বালা ভাব কমবে।

 

অ্যালোভেরা জেল

যে কোনো ক্ষত বা পোড়া ভাব কমাতে অ্যালোভেরা জেলের জুড়ি নেই। অনেকেই বাড়িতে অ্যালোভেরা গাছ লাগান। অ্যালোভেরা পাতা থেকে জেল বার করে নিন। তারপর যে অংশে ছ্যাঁকা খেয়েছেন, সেখানে মলমের মতো করে ৩০ মিনিট মালিশ করুন। উপকার পেতে সঙ্গে লাগান নারকেল তেল। কয়েকদিন লাগালেই দাগ উধাও হবে।

 

লিকার চা

ত্বক পুড়ে গেলে চটজলদি জ্বালা ভাব কমাতে পারে লিকার চা। ৩-৪টি লিকার চায়ের টি-ব্যাগ এক কাপ ঠান্ডা জলের মধ্যে ডুবিয়ে রাখুন। সঙ্গে ছড়িয়ে দিন কিছু বরফকুচি। কিছু ক্ষণ পর সেই লিকার চা একটি তুলোর সাহায্যে ত্বকের পোড়া অংশে অল্প অল্প করে লাগাতে থাকুন।

লাইফ কিচেন বিভাগের পাঠকপ্রিয় খবর