ঢাকা, ১৮ জুন শুক্রবার, ২০২১ || ৪ আষাঢ় ১৪২৮
good-food
৫৬

রোজিনার হয়ে ১১ বিশিষ্ট নাগরিকের বিবৃতি

লাইফ টিভি 24

প্রকাশিত: ২২:১৪ ১৯ মে ২০২১  

লেখক-সাহিত্যিক আবদুল গাফফার চৌধুরীসহ ১৩ বিশিষ্ট নাগরিক সাংবাদিক রোজিনা ইসলামকে হেনস্তা এবং তার বিরুদ্ধে মামলার প্রতিবাদ জানিয়ে বিবৃতি দিয়েছেন। সাংবাদিকের আক্রান্ত হওয়ার কার্যকারণ আরও তলিয়ে দেখা এবং চিহ্নিত করে জড়িতদের কর্মকাণ্ড তদন্ত করার দাবি জানিয়েছেন তারা।


রোজিনাকে মুক্তি দিতে সরকারকে আহ্বান জানিয়ে এই বিবৃতিদাতাদের তালিকায় রয়েছেন কথাসাহিত্যিক হাসান আজিজুল হক, শিক্ষাবিদ অনুপম সেন, নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, মামুনুর রশীদ, মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি সারোয়ার আলী, মফিদুল হক, অধ্যাপক মুনতাসীর মামুন, লেখক শাহরিয়ার কবির, অনুবাদক আবদুস সেলিম ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দীন ইউসুফ।


নথি চুরির অভিযোগ তুলে প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনাকে সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ে আটকে রাখা হয়। পরে অফিসিয়াল সিক্রেটস আইনে তার বিরুদ্ধে মামলা দিয়ে গ্রেপ্তার করা হয়। এরপর তাকে আদালতের মাধ্যমে পাঠানো হয় কারাগারে।


বিবৃতিদাতারা বলেন, রোজিনার ‘শারীরিকভাবে লাঞ্ছিত’ হওয়া ও রাষ্ট্রীয় ‘গোপন তথ্য অপহরণের’ অভিযোগে অভিযুক্ত হওয়ার ঘটনা তাদের বিস্মিত ও ক্ষুব্ধ করেছে।


‘তথ্য প্রাপ্তির অধিকার এবং দুর্নীতির প্রতি শূন্য সহনশীলতা; সরকারের ঘোষিত এই দুই নীতির সঙ্গে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পদক্ষেপ সামঞ্জস্যপূর্ণ নয়।’


স্বাস্থ্যখাতের দুর্নীতি নিয়ে সম্প্রতি বেশ কয়েকটি প্রতিবেদন প্রকাশ করেছিলেন রোজিনা।


বিবৃতিতে বলা হয়, “মহামারীর সঙ্কট মোকাবেলায় স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্যকর্মীরা গুরুদায়িত্ব পালন করছেন। একই সঙ্গে মন্ত্রণালয়ের কিছু কর্মচারী-কর্মকর্তাদের দুর্নীতির কারণে সরকারও বিভিন্ন সময় বিব্রত হয়েছে এবং তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করেছে।


‘এক্ষেত্রে রোজিনাসহ অন্যান্য অনুসন্ধানী সাংবাদিকদের সহযোগিতা দ্বারা সরকার উপকৃত হয়েছে।’