ঢাকা, ২০ অক্টোবর মঙ্গলবার, ২০২০ || ৫ কার্তিক ১৪২৭
good-food
১০৪

যেভাবে নিরাপদ থাকবেন

শাকসবজি-ফলমূল থেকে ছড়ায় করোনা!

লাইফ টিভি 24

প্রকাশিত: ২১:২১ ১৭ সেপ্টেম্বর ২০২০  

করোনা থেকে সুরক্ষিত থাকতে আমরা মাস্ক ব্যবহার, হাত ধোয়া, সামাজিক দূরত্ব মেনে চলা, বাইরে থেকে এসে হাত, পা, মুখ, পোশাক-আশাক ভালো করে ধোয়া ইত্যাদি স্বাস্থ্যবিধি সঠিকভাবে পালন করছি। কিন্তু বাজার থেকে আনা ফলমূল কিংবা শাকসবজি কী নিয়ম মেনে জীবাণুমুক্ত করছি? এটিই এখন বড় প্রশ্ন। 

 

বিশেষজ্ঞদের মতে, প্রাণঘাতী এ ভাইরাস সাধারণত ৬-৮ ঘণ্টা বেঁচে থাকে। তবে গরমে ৪ ঘণ্টার বেশি বাঁচে না। তবে কি তা ফল বা শাকসবজির মাধ্যমে ছড়াচ্ছে? 

 

তারা বলছেন, এসবের মাধ্যমে করোনা ছড়ানোটা কোনও অস্বাভাবিক ব্যাপার নয়। কারণ, সচরাচর আমরা বাজার থেকে ফল কিংবা সবজি এনে সঙ্গে সঙ্গে ফ্রিজের মধ্যে ঢুকিয়ে দিই। আবার কেউ সেই টাটকা সবজি কেটে রান্নার কাজেও ব্যবহার করেন। এভাবে বাজার থেকে এনে এগুলো জীবাণুমুক্ত না করে ব্যবহার করাতেই বাড়ছে সংক্রমণের ঝুঁকি। এবার চলুন দেখে নিই এসবের মাধ্যমে সংক্রমণের ঝুঁকি এড়াতে কী কী নিয়ম মেনে চলবেন-

 

১. সবজি ও ফল শেষ হয়ে যাওয়ার দু-দিন আগে বাজারে যান। সেখানে গেলে হাতে গ্লাভস ব্যবহার করুন। কাপড়ের ব্যাগ ব্যবহার করুন, যাতে সেটি সাবান দিয়ে খেঁচে নেয়া যায়। 

 

২. বাড়িতে নিয়ে আসার পর অন্তত ৪ ঘণ্টা বা ১ দিন প্যাকেট বন্দি অবস্থাতেই রাখুন। সঙ্গে সঙ্গে সেগুলো ছোঁবেন না। 

 

৩. সবজি ধোয়ার আগে নিজের হাত ভালো করে সাবান দিয়ে ধুয়ে নিতে হবে। 

 

৪. পরের দিন বা ৪ ঘণ্টার পর সবজি ও ফল পানিতে কিছুক্ষণ চুবিয়ে রাখুন। পুরোপুরি সুরক্ষার জন্য সেগুলো পানি এবং সামান্য বেকিং সোডা দিয়ে সাফ করে পরিষ্কার কাপড়ে মুছে রাখুন। 

 

ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) মতে, বাজার থেকে কেনা সব ফল ও শাকসবজি টিউবওয়েলের নিচে ফেলে হাত দিয়ে ঘষে ধুয়ে পরিষ্কার করুন। এতে কোনও জীবাণু সংক্রমণের ভয় থাকে না। 

 

৫. সবজি ও ফলে স্যানিটাইজার স্প্রে করা উচিত নয়। সেসবের গায়ে লেগে থাকা ভাইরাস স্যানিটাইজারে মরে যায়- এরকম কোনও প্রমাণ মেলেনি। সুতরাং এগুলো পরিষ্কার করতে চাইলে পানিতে এক ফোঁটা পটাশিয়াম পারম্যাঙ্গানেট দিন। তাতে সবজি বা ফল ভিজিয়ে রাখতে পারেন। এটাই সবচেয়েকে নিরাপদ। 

 

৬. অনলাইন সবজি বা ফল এলে, যে বাক্সে এসেছে সেটি স্যানিটাইজ করুন। এর পর বাক্সটি খুলুন। বাক্সটি নিদির্ষ্ট জায়গায় ফেলুন। একই পদ্ধতি মেনে ফল বা সবজি ধুয়ে পরিষ্কার কাপড়ে মুছে রাখুন। 

 

৭. পেঁয়াজ, আলু, আপেল, কমলালেবু, আদা, আম, গাজর, মুলো, বিট ইত্যাদি ফল ও সবজির ক্ষেত্রে ধোয়ার পর খোসা ছাড়িয়ে পুনরায় ধুয়ে রান্নার কাজে ব্যবহার করুন। 

 

৮. চিজ, মাখন, দুধ প্যাকেটবন্দি হলে প্যাকেট শুদ্ধ পটাশিয়াম পারম্যাঙ্গানেট পানিতে ধুয়ে ফেলুন এবং সঙ্গে সঙ্গে প্যাকেটটি পুড়িয়ে দিন বা সঠিক জায়গায় রাখুন। যাতে পরিবারের কেউ এর সংস্পর্শে না আসতে পারে। 

 

৯. সবজি বা ফল পরিষ্কার করার পর ভালো করে সাবান দিয়ে হাত ধুয়ে ফেলবেন।