ঢাকা, ০২ ডিসেম্বর শুক্রবার, ২০২২ || ১৮ অগ্রাহায়ণ ১৪২৯
good-food
১৩৫

সূর্য কখন মারা যাবে, জানালেন বিজ্ঞানীরা

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৪:৫৮ ১৮ আগস্ট ২০২২  

বিজ্ঞানীরা বলছেন, সূর্যের বয়স বাড়ছে। ক্রমে মধ্য বয়স পেরিয়ে সামনের দিকে এগোচ্ছে পৃথিবীর শক্তির মূল উৎস।

 

২০১৩ সালে গাইয়া নামের মহাকাশযান মহাকাশে পাঠায় ইউরোপিয়ান স্পেস এজেন্সি (ইএসএ)। সেটির কাজ ছিল মহাকাশের বিভিন্ন গ্রহ-নক্ষত্রের সম্পর্কে তথ্য সংগ্রহ করা।

 

গত ১৩ জুন এ নিয়ে তথ্য দেয় গাইয়া। সেগুলো বিশ্লেষণ করে সূর্যের আয়ু অনুমান করছেন বিজ্ঞানীরা। তারা বলছেন, সূর্যের বয়স ৪৫৭ কোটি বছর।

 

সূর্যের ভেতরে অনবরত হাইড্রোজেন পরমাণু পরস্পর যুক্ত হয়ে তৈরি হচ্ছে হিলিয়াম পরমাণু। যে প্রক্রিয়াকে বলে ‘নিউক্লিয়ার ফিউশন’। এতে বিপুল পরিমাণ শক্তি তৈরি হয়।

 

মধ্য বয়সে পৌঁছানোই সূর্যের অনেক সংকট দেখা দিয়েছে। এর মধ্যে ঘন ঘন সৌরশিখা সৃষ্টি, করোনাল ম্যাস ইজেকশন (সিএমই) এবং সৌরঝড় ইত্যাদি।

 

বিজ্ঞানীরা বলছেন, সূর্যের ভেতরে হাইড্রোজেনের পরিমাণ কমলে প্রভাব পড়বে এ প্রক্রিয়ায়। ফলে ধীরে ধীরে নিভে যাবে সূর্য। কিন্তু কবে নাগাদ ঘটবে এ ঘটনা?

 

কোনো নক্ষত্রের আয়ু কত দিন, তা অনেকটাই নির্ভর করে ভরের ওপর। অন্যান্য নক্ষত্রের পাওয়া তথ্য সূর্যের সঙ্গে মিলিয়ে দেখেছেন বিজ্ঞানীরা।

 

তারা বলছেন, আরও ৮০০ কোটি বছর পর সর্বোচ্চ উষ্ণতায় পৌঁছবে সূর্য। এরপর ক্রমশ শীতল হতে থাকবে। উষ্ণতা যত কমবে ততই বাড়বে আয়তন। ক্রমে লাল রাক্ষুসে নক্ষত্রে পরিণত হবে। প্রায় ১ হাজার ১০০ কোটি বছর বয়সে মৃত্যু হবে সূর্যের।

ফিচার বিভাগের পাঠকপ্রিয় খবর