ঢাকা, ২২ মে বুধবার, ২০২৪ || ৮ জ্যৈষ্ঠ ১৪৩১
good-food
৩০৪

হাবল টেলিস্কোপে সবচেয়ে দূরবর্তী তারার ছবি

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৮:০০ ১৪ আগস্ট ২০২৩  

জেমস ওয়েব টেলিস্কোপ বা হাবল টেলিস্কোপ দিয়ে সবচেয়ে দূরবর্তী তারা ইয়ারেন্ডেলের ছবি তুলেছে জ্যোতির্বিজ্ঞানীরা। খবর সিএনএন।

 

‘ইয়ারেন্ডেল’ নামটি ইংরেজি ভাষার প্রথমিক রুপ থেকে এসেছে। যার অর্থ ‘সকালের তারা’ বা ‘উদীয়মান আলো’। হাবল টেলিস্কোপে ২০২২ সালে প্রথম এই দূরবর্তী নক্ষত্রটিকে দেখা যায়।

 

অনুমান করা হয় মহাবিশ্বের বয়স ১৩.৮ বিলিয়ন বছর। এই নক্ষত্রটি থেকে পৃথিবীতে আলো আসতে ১,২৯০ কোটি বছর সময় লেগেছে।
 

বিজ্ঞানীরা বলছেন, ইয়ারেন্ডেল একটি বিশাল বি-টাইপ নক্ষত্র। এটি সূর্যের ভরের কমপক্ষে ৫০গুণ আর ১০ লক্ষ গুণ বেশি উজ্জ্বল এবং সূর্যের দ্বিগুণেরও বেশি গরম।
 
 
তারাটি আর্ক গ্যালাক্সিতে রয়েছে। ডব্লিউএইচএল ০১৩৭-০৮ (WHL0137-08)  নামক একটি বিশাল গ্যালাক্সি ক্লাস্টার যা পৃথিবী এবং ইয়ারেন্ডেলের মধ্যে বিদ্যমান দূরবর্তী বস্তুটিকে বড় করেছে- এ কারণেই নক্ষত্রটি দেখা সম্ভব হয়েছে। এই ঘটনাকে মহাকর্ষীয় লেন্সিং বলা হয়।

 

এই প্রক্রিয়াটি যখন ঘটে তখন নিকটবর্তী বস্তু দূরবর্তী বস্তুর জন্য একটি বিবর্ধক কাচের মতো কাজ করে। মাধ্যাকর্ষণ মূলত দূরবর্তী পটভূমির ছায়াপথগুলির আলোকে বিকৃত করে এবং বড় করে।
 

ইয়ারেন্ডেলের মতো বিশাল নক্ষত্রের সাধারণত সঙ্গী তারা থাকে। তবে এর সঙ্গী তারাগুলোকে শনাক্ত করার সম্ভাবনা এখনই দেখতে পাচ্ছেন না জ্যোতির্বিজ্ঞানীরা। তবে হাবল টেলস্কপে যেসব রঙ শনাক্ত করা সম্ভব হয়েছে তাতে বোঝা যায় ইয়ারেন্ডেলের আশেপাশে একটি শীতল লাল তারা থাকতে পারে।