ঢাকা, ২৭ ফেব্রুয়ারি মঙ্গলবার, ২০২৪ || ১৫ ফাল্গুন ১৪৩০
good-food
২৫৬

১ দিন রান্না করে ৩ দিন খেতে পারেন, খাবার ভালো রাখার কৌশল

লাইফ টিভি 24

প্রকাশিত: ২২:০০ ৫ সেপ্টেম্বর ২০২৩  

হিসাব করে রান্না করেও খাবার বেঁচে যায়। রাতের জন্য রুটির সঙ্গে ঝাল ঝাল করে মাংস রেঁধেছিলেন। কিন্তু সন্ধেবেলায় ভারী টিফিন খাওয়ায় এক কড়াই মাংসের খানিকটা খরচ হলো। বাকি মাংস টিফিন কৌটোতে ভরে ফ্রিজে তুলে রাখতে হলো। বাঙালি বাড়িতে এমন রান্না করা মাছ, মাংস, ভাত, ডাল প্রায়ই বেঁচে যায়।

 

তাছাড়া রোজ রোজ রান্না করার ঝক্কি এড়াতে অনেকেই এক দিন খানিকটা সময় ব্যয় করে বেশি করে রেঁধে নেন। পরের কয়েক দিন তাতে নিশ্চিন্ত থাকা যায়। তবে খাবার সংরক্ষণ করা সহজ নয়। ঠিক পদ্ধতি মেনে না রাখলে অল্প দিনেই নষ্ট হয়ে যায়। রান্না করা খাবার বেশি দিন ভালো রাখার কৌশলগুলি কী? 

 

সঠিক কৌটো ব্যবহার করুন

কোন ধরনের কৌটোতে খাবার রাখছেন, তার উপর নির্ভর করছে কত দিন পর্যন্ত ভালো থাকবে। খাবার সংরক্ষণের জন্য সব সময়ে বড় কৌটো বাছবেন। জায়গা বেশি থাকলে খাবারও অনেক দিন ভালো রাখা সম্ভব। ছোট কৌটোতে খাবার রাখলে তাড়াতাড়ি গন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা থাকে।

 

জিপলক ব্যাগ

মটরশুঁটি কিংবা অন্য কোনও সব্জি রাখার জন্য অনেকেই জিপলক ব্যাগ ব্যবহার করেন। রান্না করা খাবারও কিন্তু এই ব্যাগে রাখতে পারেন। তবে সেক্ষেত্রে ভাজা কিংবা শুকনো কোনও তরকারি রাখতে হবে। ঝোল জাতীয় কোনও খাবার না রাখাই ভালো। 

 

একসঙ্গে সব খাবার রাখবেন না

উপর থেকে নীচ, ফ্রিজের সব তাকগুলিই খাবারের কৌটোতে ভর্তি। অনেকের বাড়িতে ফ্রিজের চিত্রটি এমনই। কিন্তু বিশৃঙ্খলভাবে রাখলে খাবার বেশি দিন পর্যন্ত ভালো রাখা সম্ভব নয়। ফ্রিজের একটি তাকে যদি মাছ, মাংস রাখেন, তা হলে অন্য একটি তাকে দুগ্ধজাত কোনও খাবার রাখতে পারেন। সব একসঙ্গে রাখলে কম দিনেই খাবার গন্ধ হয়ে যেতে পারে।

লাইফ কিচেন বিভাগের পাঠকপ্রিয় খবর