ঢাকা, ২৬ এপ্রিল শুক্রবার, ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১
good-food
৬৮১

ধর্মান্ধ বিজেপিকে প্রতিহত করুন : ৬০০ তারকা

লাইফ টিভি 24

প্রকাশিত: ১২:১৫ ৬ এপ্রিল ২০১৯  

দরজায় কড়া নাড়ছে ভারতের লোকসভা নির্বাচন। আর এ নির্বাচনে ভারতের বর্তমান ক্ষমতাসীন দল বিজেপি ও তার অঙ্গ সংগঠনগুলোকে ভোট না দেয়ার আহ্বান জানিয়েছেন, দেশটির ৬০০ তারকা নির্মাতা, অভিনেতা ও লেখক।

 

সম্প্রতি ভারতের জনগণের উদ্দেশ্যে স্বাক্ষরসহ একটি যৌথ বিবৃতি প্রকাশ করেছেন তারা। সেখানে স্পষ্ট ভাষায় তারা লিখেছেন, আসন্ন নির্বাচনে যেন ভারতের সচেতন জনগণ বিজেপি ও তার শরিকদের ভোট না দেন।

এমন আবেদন রেখে ৬০০ জন শিল্পী যৌথ বিবৃতিতে আরও বলেন, ধর্মান্ধতা ও ঘৃণাকে ক্ষমতা থেকে সরাতে ভোট করুন। বিজেপিকে ভোটের মাধ্যমে প্রতিহত করুন।

 

যৌথ বিবৃতিতে স্বাক্ষর করেছেন বলিউডের বিখ্যাত অভিনেতা নাসিরউদ্দিন শাহ, আমল পালেকর, নির্মাতা অনুরাগ কাশ্যপ, লিলেট দুবে, অভিষেক মজুমদার, মহেশ দত্তানি, কঙ্কনা সেনশর্মা, রত্না পাঠক শাহ ও সঞ্জনা কাপুরসহ বহু তারকা মুখ।

হিন্দি, বাংলা, তামিলসহ মোট ১২টি ভাষায় প্রকাশ করা হয় এই বিবৃতি। সেখানে বলা হয়, দুর্বলদের সশক্তিকরণে, স্বাধীনতা রক্ষায়, পরিবেশ রক্ষায় ও বৈজ্ঞানিক চিন্তা-ভাবনার প্রসারকে ভোট দিন।

 

আসন্ন নির্বাচন দেশের ইতিহাসে সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করে বলা হয়, ৫ বছর আগে যে মানুষটি নিজেকে দেশের রক্ষাকর্তা হিসেবে চিহ্নিত করেছিলেন, তিনি তার নীতির কারণে লাখ লাখ মানুষের জীবন ধ্বংস করে দিয়েছেন।

বিজেপির কারণে ভারতের সংবিধান হুমকির মুখে বলেও উল্লেখ করা হয় বিবৃতিতে।

 

বিবৃতিতে বলা হয়, উন্নয়নের প্রতিশ্রুতি দিয়ে বিজেপি ক্ষমতায় এলেও হিন্দুত্বের জিগির তুলে গুন্ডামিকে প্রশ্রয় দেওয়া হয়েছে। পাঁচ বছর আগে যে ব্যক্তি জাতির রক্ষাকর্তা হিসেবে এসেছিলেন, তিনি তার নীতির মাধ্যমে কোটি কোটি মানুষের বেঁচে থাকা দুর্বিষহ করে তুলেছেন।

 

তারা বলেন, ভারত নামের ধারণাটাই আজ বিপন্ন। আজ হাসি, গান, নাচ সবই হুমকির মুখে। আমাদের সংবিধানও বিপন্ন। যে সব প্রতিষ্ঠানে যুক্তি, তর্ক, মতামত বিনিময়ের পরিসর ছিল, তাদের কণ্ঠরোধ করা হচ্ছে। প্রশ্ন করলে, মিথ্যার বিরুদ্ধে সরব হলে, সত্য বললে জাতীয়তাবাদবিরোধী বলে চিহ্নিত করা হচ্ছে।

 

শুক্রবার দেয়া অন্য এক বিবৃতিতে একই সুরে কথা বলেন শঙ্খ ঘোষ, নবনীতা দেবসেনরা।

 

বলেন, একটি সাম্প্রদায়িক রাজনৈতিক দল, যার নাম বিজেপি, তার উত্থানের সঙ্গে সঙ্গে এবং রাষ্ট্রীয় ক্ষমতায় সেই দল আসার পরে দেশের সার্বিক অবস্থা চূড়ান্ত অবক্ষয়ের রাস্তায়।

 

বেকারত্ব, কৃষক আত্মহত্যা, জিনিসপত্রের মূল্যবৃদ্ধি, ধর্মীয় হানাহানি ও জাতিগত বিদ্বেষের প্রসঙ্গ উল্লেখ করে তারা সামনের লোকসভা নির্বাচনে ফ্যাসিস্ট বিজেপি ও তার সঙ্গী রাজনৈতিক দলগুলিকে বর্জনের ডাক দেন।

একই আহ্বানে আসছে ১২ এপ্রিল কলকাতায় মৌলালি থেকে রবীন্দ্র সদন পর্যন্ত পদযাত্রারও ঘোষণা দিয়েছেন তারা।

বিনোদন বিভাগের পাঠকপ্রিয় খবর