ঢাকা, ২৮ এপ্রিল রোববার, ২০২৪ || ১৪ বৈশাখ ১৪৩১
good-food
২২৩

আওয়ামী লীগের প্রার্থী তালিকা প্রকাশ: বাদ পড়লেন অনেক হেভিওয়েট

লাইফ টিভি 24

প্রকাশিত: ২১:৪৩ ২৬ নভেম্বর ২০২৩  

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের দলীয় চূড়ান্ত মনোনয়ন দেয়া হয়েছে। যেখানে অনেক গুরুত্বপূর্ণ কিংবা হেভিওয়েট প্রার্থী বাদ পড়েছেন।

 

এবারের মনোনয়ন প্রসঙ্গে আওয়ামী লীগের দলীয় প্রধান, সভাপতি শেখ হাসিনা বলেছেন, মাঠের জনপ্রিয়তা যাচাই সাপেক্ষেই দল যাকে মনোনীত করছে, তার পক্ষে কাজ করতে হবে দলের সকল নেতা-কর্মীদের।

 

এমন বাস্তবতায় দীর্ঘ তথ্য সংগ্রহ ও মনোনয়ন ফরম বিক্রির পরে নামের তালিকা চূড়ান্ত করেছে দলটি। সেখানে দেখা গেছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের দায়িত্ব পালন করেছেন এমন একাধিক সংসদ সদস্য দ্বাদশ নির্বাচনের প্রার্থী হিসেবে মনোনয়নবঞ্চিত হয়েছেন।

 

 রবিবার (২৬ নভেম্বর) বিকেলে ২৩ বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কার্যালয়ে মনোনয়নপ্রাপ্তদের নাম ঘোষণা করেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।  ২৯৮ টি সংসদীয় আসনের প্রার্থী চূড়ান্ত করা হয়। এবার একাধিক আলোচিত ব্যক্তি মনোনয়ন বঞ্চিত হয়েছেন।

 

বাদ পড়াদের মধ্যে রয়েছেন মাগুরা-১ আসনে সাইফুজ্জামান শেখর। তিনি ২০০৯ সালের প্রধানমন্ত্রীর একান্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। তবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়ন পেয়েছেন ক্রিকেটার সাকিব আল হাসান।

 

এছাড়াও সাবেক আইজিপি নূর মোহাম্মদ কিশোরগঞ্জ-২ আসন থেকে মনোনয়নবঞ্চিত হয়েছেন। ওই আসনে মনোনয়ন পেয়েছেন আরেক পুলিশ কর্মকমর্তা আব্দুল কাহার আকন্দ।

 

আর ঢাকা-১৩ আসনের গতবারের এমপি সাদেক খান এবার মনোনয়ন পাননি। এই আসনে মনোনয়ন পেয়েছেন আওয়ামী লীগের হেভিওয়েট নেতা জাহাঙ্গীর কবির নানক।


বরিশাল-৪ থেকে মনোনয়নবঞ্চিত হয়েছেন পঙ্কজ দেবনাথ। এখানে মনোনয়ন পেয়েছেন আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাম্মী আক্তার।

 

এছাড়া, ঢাকা-১০ থেকে বাদ পড়েছেন মহিউদ্দিন আহমেদ। সেখানে মনোনয়ন পেয়েছেন চিত্রনায়ক ফেরদৌস।

 

সিরাজগঞ্জ-২ আসনে মনোনয়ন পাননি হাবিবে মিল্লাত। সেখানে নৌকা প্রতীকে মনোনয়ন পেয়েছেন জান্নাত আরা।


উল্লেখ্য, ১৮ থেকে ২১ নভেম্বর পর্যন্ত আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশীদের কাছে দলীয় ফরম বিক্রি করা হয়। এর মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, কেন্দ্রীয় নেতা শেখ ফজলুল করিম সেলিম, শেখ হেলালসহ কমপক্ষে ৯ জন নেতার আসনে বাড়তি কেউ মনোনয়ন ফরম সংগ্রহ করেননি।