ঢাকা, ২০ এপ্রিল শনিবার, ২০২৪ || ৭ বৈশাখ ১৪৩১
good-food
১৪২

আলু দীর্ঘদিন সংরক্ষণের সহজ উপায়

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৩:০৫ ২৮ আগস্ট ২০২২  

ভাতের পরেই আলুর স্থান। প্রতিদিনের খাবারে আলুর কোনো না কোনো পদ থাকেই। ভর্তা, ভাজি, দম, পরোটা, পুরি, সিঙ্গারা, চিপস, ফ্রেঞ্চ ফ্রাই সবকিছু আলু দিয়ে তৈরি হয়। সেইসঙ্গে বিভিন্ন রান্নার সঙ্গেও তা জুড়ে দেয়া হয়। এটি এমন এক সবজি, যা বেশিরভাগ খাবারের সঙ্গে ব্যবহার করা যায়।

 

অনেকে আলু কিনে সংরক্ষণ করে রাখতে চান। কিন্তু বেশিদিন রাখা সম্ভব হয় না। কারণ, একটা সময় পচন ধরে বা নষ্ট হয়ে যায়। কিন্তু কেনার সময় ও পরে কিছু বিষয় খেয়াল রাখলে তা দীর্ঘদিন ভালো রাখা সম্ভব। সেজন্য মেনে চলতে হবে কিছু কৌশল। চলুন জেনে নেয়া যাক আলু দীর্ঘদিন ভালো রাখার উপায়-

 

নরম আলু কিনবে না

আলুর রয়েছে অনেক উপকারিতা। সেসব ঠিকভাবে পেতে চাইলে কেনার সময় কিছু বিষয়ে নজর দিতে হবে। প্রথমে যেগুলো কিনবেন সেখান থেকে কিছু টিপে দেখুন, সেগুলো শক্ত আছে কি না। যদি আলু নরম হয়ে আসে, তাহলে সেগুলো দ্রুত পচে যাওয়ার ভয় থাকে। তাই কেনার সময় নরম আলু বাদ দিয়ে কিনবেন।

 

অঙ্কুরিত আলু কিনবেন না

অঙ্কুরিত আলু কিনবেন না। ন্যাশনাল ক্যাপিটাল পয়জন সেন্টার (আমেরিকান অ্যাসোসিয়েশন অব পয়জন কন্ট্রোল সেন্টার দ্বারা স্বীকৃত একটি সংস্থা) অনুসারে, অঙ্কুরিত আলু খাওয়া যাবে না। বিভিন্ন গবেষণায় উঠে এসেছে, অঙ্কুরিত হওয়ার সময় এর গ্লাইকোঅ্যালকালয়েড উপাদান বাড়তে শুরু করে। এই যৌগর অত্যধিক ব্যবহার শরীরের জন্য ক্ষতিকর।

 

সবুজ আলু কিনবেন না

যেসব আলুর গায়ে সবুজ দাগ আছে সেগুলো কিনবেন না। এসব দ্রুত পচে যাওয়ার ভয় থাকে। সেইসঙ্গে এটি শরীরের জন্যও ক্ষতিকর। ন্যাশনাল ক্যাপিটাল পয়জন সেন্টারও সবুজ দাগযুক্ত আলু খাওয়া থেকে বিরত থাকার পরামর্শ দিচ্ছে।

 

প্যাকেটজাত আলু কিনবেন না

অনেকে প্লাস্টিকের প্যাকেটে আলু কিনে থাকেন। এ ধরনের না কেনাই ভালো। এতে আর্দ্রতা জমে থাকার ভয় থাকে। সেইসঙ্গে এ ধরনের আলু দ্রুত নষ্ট হয়ে যেতে পারে। তাই প্যাকেটজাত কেনা থেকে বিরত থাকুন।

 

খোলা ঝুড়িতে রাখুন

আলু ফ্রিজে না রেখে খোলা ঝুড়িতে রাখুন। কারণ ফ্রিজে রাখলে কোনো লাভ হয় না। বদ্ধ কোনো স্থানেও রাখবেন না। কারণ, এতে দ্রুত পচে যাওয়ার ভয় থাকে। খোলা ঝুড়িতে রাখলে সবচেয়ে ভালো। এতে স্বাভাবিক বাতাস পাবে। দীর্ঘদিন ভালো রাখার জন্য শুকনো ও খোলা স্থানে রাখার পরামর্শ দেয়া হয়।

 

ধোয়া যাবে না

অনেকে বাজার থেকে আলু কিনে আনার পর সেগুলো ভালো করে ধুয়ে ফ্রিজে রাখেন। এই অভ্যাস থাকলে তা বাদ দিতে হবে। কারণ এতে ক্ষতি হয়।  ধোয়ার ফলে আর্দ্রতার মাত্রা বেড়ে যায়। যে কারণে দ্রুত পচে যাওয়ার ভয় থাকে। তাই সংরক্ষণ করার আগে ধোয়া যাবে না।