ঢাকা, ০১ মে বুধবার, ২০২৪ || ১৮ বৈশাখ ১৪৩১
good-food
৮২১

ইউসিমাস`র জাতীয় প্রতিযোগিতা: রাজশাহীতে ক্ষুদে জিনিয়সদের মিলনমেলা

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৯:২১ ২৪ সেপ্টেম্বর ২০২৩  

সবুজ শিক্ষা নগরী রাজশাহীতে আয়োজন করা হলো ইউসিমাস'র ষষ্ঠ জাতীয় মেধা প্রতিযোগিতা। ফার্মফ্রেশ, ইউ এস বাংলা ও রোমা টাইলস-এর সহযোগিতায় শনিবার  রাজশাহী জেলা পরিষদ মিলনায়তনে এ  প্রতিযোগিতার আয়োজন করা হয়। এতে সারা দেশ থেকে ৪শ ক্ষুদে জিনিয়াস প্রতিযোগী  বিজ্ঞানভিত্তিক এই জ্ঞান প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।

 

ইউসিমাসের চেয়ারম্যান  আহসান কবিরের সভাপতিত্বে  অনুষ্ঠিত প্রতিযোগিতায়  প্রধান অতিথি ছিলেন রাজশাহী বিভাগীয় কমিশনার ডক্টর দেওয়ান মোহাম্মদ হুমায়ুন কবির। অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন শিক্ষাবিদ অধ্যাপক হবিবুর রহমান,  ইউ এস বাংলার জেনারেল ম্যানেজার কামরুল ইসলাম, রোমা টাইলসের জেনারেল ম্যানেজার মিডিয়া ব্যক্তিত্ব আনোয়ার হক ও আকিজ গ্রুপের এজিএম আজম বিন তারেক। 

 

এই প্রতিযোগিতায় ক্যালকুলেটর ছাড়াই  ক্ষুদে জিনিয়াসরা মাত্র ৮ মিনিটে ২০০ টি অংকের সমাধান করে। যা সবার কাছেই ছিল বিস্ময়কর। প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ শেষে আয়োজন করা হয় সাংস্কৃতিক অনুষ্ঠান।

 

ইউসিমাস’ (UCMAS = Universal Concept of Mental Arithmetic System)|  বিজ্ঞানভিত্তিক এই প্রশিক্ষণটি ৪ থেকে ১৪ বছর বয়সী স্কুলগামী শিশুদের মেধা বিকাশের জন্য প্রশিক্ষণ প্রদান করছে। এই প্রশিক্ষণের মূল উপকণ হচ্ছে ‘এ্যাবাকাস’। ‘Abacus’  হচ্ছে একটি প্রাচীন গণন যন্ত্র। বিশ্বের নামকরা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা প্রমাণ করেছেন যে, এই গণন যন্ত্রটি ব্যবহারের মাধ্যমে গাণিতিক উপায়ে বর্তমানে শিশুদের অতি দ্রুত মেধার বিকাশ ঘটানো সম্ভব।  

 

ইউসিমাস প্রশিক্ষণে ‘Abacus’ ব্যবহারের মাধ্যমে প্রতিটি শিশুর সুপ্ত প্রতিভাকে বিকাশিত করে যেমন - মনোযোগ, স্মরণশক্তি, আত্মবিশ্বাস, উপস্থিত বু্দ্ধি, অংকে পারদর্শিতা, কল্পনাশক্তি, গতি ও নির্ভুলতা ও অন্যান্য গুণাবলী। শিশুরা যেন নিজেদের প্রকৃত মেধার সঠিক ব্যবহার করতে পারে এই উদ্দেশ্যকে সামনে রেখে একনিষ্ঠভাবে ইউসিমাস বাংলাদেশ কাজ করে যাচেছ দেশব্যাপী।  

 

উল্লেখ্য, তথ্য-প্রযুক্তি বিশেষজ্ঞ মো আহসান কবির ২০০৮ সাল থেকে ইউসিমাস বাংলাদেশ কার্যক্রমের সঙ্গে সংযুক্ত। তিনি ২০১৩ সালে ইউসিমাস  বাংলাদেশের চেয়ারম্যান ও ন্যাশনাল ফ্রানচাইজি হিসেবে দায়িত্বপ্রাপ্ত হন। একজন কানাডিয়ান নাগরিক এবং আইটি বিশেষজ্ঞ হওয়া সত্ত্বেও কোমলমতি শিশুদের নিয়ে আধুনিক দেশ এবং মেধা সমৃদ্ধ জাতি গঠনে অসামান্য ভূমিকা রেখে যাচ্ছেন তিনি।