ঢাকা, ০৫ মে রোববার, ২০২৪ || ২২ বৈশাখ ১৪৩১
good-food
২১৭

একই দিনে আওয়ামী লীগ, বিএনপি ও জামায়াতের সমাবেশ ঘিরে জনমনে আতঙ্ক

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৫:৪৫ ২৭ অক্টোবর ২০২৩  

২০০৬ সালের ২৮ অক্টোবরের সেই ভয়াল স্মৃতি আজও ভুলেনি রাজধানীর মানুষ। ১৭ বছর পর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে আবারও আলোচনায় ২৮ অক্টোবর। একই দিনে সমাবেশ করতে চায় আওয়ামী লীগ, বিএনপি ও জামায়াত। এতে জনমনে তৈরি হয়েছে আতঙ্ক।

 

শনিবার (২৮ অক্টোবর) একই দিনেই পল্টন-মতিঝিল ও বায়তুল মোকারম এলাকায় সমাবেশের ডাক দিয়েছে আওয়ামী লীগ, বিএনপি ও জামায়াতসহ কয়েকটি রাজনৈতিক দল। এসব সমাবেশে কয়েক লাখ লোকের জনসমাগম ঘটাতে মরিয়া দলগুলো। কথার যুদ্ধেও কেউ কাউকে ছাড় দিচ্ছেন না বিন্দুমাত্র।

 

রাজনৈতিক দলগুলোর কর্মসূচি ঘিরে কী ঘটতে যাচ্ছে ২৮ অক্টোবর। তা নিয়ে শঙ্কা এখন জনমনে। আতঙ্কে রাজধানীর মানুষ। তারা জানান, নির্বাচন আসলে আন্দোলন হবে, সমাবেশ হবে এটাই স্বাভাবিক তবে সেটা একই তারিখে দিয়ে বিশৃঙ্খলা করলে সাধারণ জনগণের জন্য খুবেই খারাপ হবে। তারা আরও বলছেন, এ ধরনের রাজনৈতিক কর্মসূচি দিয়ে জনমনে আতঙ্ক সৃষ্টি করে জানমালের ক্ষতি হোক এটা সাধারণ জনগণ চায় না।

 

এদিকে রাজধানীর মানুষের জানমাল রক্ষায় যেকোনো বেআইনি সিদ্ধান্তের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর। ডিএমপির যুগ্ম কমিশনার বিপ্লব কুমার সরকার জানান, রাজনৈতিক দলগুলোর যেসব কর্মসূচির কারণে জনগণ আতঙ্কিত হয়ে পড়েন। সে ধরনের কোনো কর্মসূচি থেকে বিরত থাকার জন্য ডিএমপির পক্ষ থেকে অনুরোধ জানানো হলো। তবে নগরবাসীর নিরাপত্তা দেয়ার জন্য আমরা সতর্ক রয়েছি এবং আমদের সেই সক্ষমতাও রয়েছে।

 

এদিকে ২৮ অক্টোবর ঘিরে সংঘাতের আশঙ্কা দেখছেন রাজনৈতিক বিশ্লেষকরাও। সংঘাত এড়াতে পরামর্শ দেন সহনশীল আচরণের। ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক সাব্বির আহমেদ জানান, রাজনৈতিক দলগুলো ভেতরে ভেতরে কি পরিকল্পনা করছেন তা পরিষ্কার জানা না গেলে গতিপথ বলা যাবে না। তবে ইতোমধ্যে সহিংসতা সৃষ্টির ক্ষেত্রে যে ধরণের বক্তব্য দেয়া দরকার, রাজনৈতি দলগুলো তা দিয়ে যাচ্ছে। সংকট নিরসনে রাজনৈতিক দলগুলোকে এক টেবিলে বসারও আহ্বান এই বিশেষজ্ঞের।