ঢাকা, ২০ এপ্রিল শনিবার, ২০২৪ || ৭ বৈশাখ ১৪৩১
good-food
১৪৯

একগুচ্ছ সমস্যা দূরে রাখে ডালিম

লাইফ টিভি 24

প্রকাশিত: ২৩:২৩ ১১ নভেম্বর ২০২২  

মুখরোচক ফলগুলোর মধ্যে অন্যতম হচ্ছে ডালিম। এটি কেবল খেতেই সুস্বাদু নয়, এর মধ্যে রয়েছে কয়েক প্রকার ওষধি গুণ; যা দেহের বেশ কিছু জটিল রোগ সারিয়ে তুলতে পারে। শুধু তাই নয়, এই ফল দেহের রক্তাল্পতা দূর করে। এটি দেখতে লাল রঙের। যা রক্তের পরিমাণ বাড়িয়ে তোলে।

 

ডালিমের মধ্যে রয়েছে ফাইবার, অ্যান্টিঅক্সিডেন্ট, খনিজ, বিভিন্ন ভিটামিন। তাহলে চলুন জেনে নেয়া যাক ডালিমের কি কি স্বাস্থ্য উপকারিতা রয়েছে -

 

রক্তচাপ কমায়

গবেষণায় দেখা গেছে, ডালিমের রস উচ্চ রক্তচাপ কমাতে সহায়তা করতে পারে। এ ফলের রস খাওয়ার সাথে সিস্টোলিক এবং ডায়াস্টোলিক উভয় রক্তচাপকে হ্রাস করা যেতে পারে।

 

ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে

বিশেষজ্ঞরা জানিয়েছেন, ডালিমের রস দুই প্রকার ডায়াবেটিস আক্রান্ত কোষগুলোকে অক্সিডেটিভ স্ট্রেস এবং লিপিড পারক্সিডেশন হ্রাস করতে সহায়তা করে। এছাড়া ডালিমের মধ্যে কয় প্রকার যৌগিক অ্যান্টিবায়াডিক রয়েছে।

 

দাঁত ও মাড়ি সুরক্ষা রাখে

ডালিমের রস দাঁতের মাড়ি খুবই শক্তিশালী করে তোলে। এমন কি দাঁতও মজবুত করে তোলে। ফলে সহজে পড়ে যায় না। ডালিমের মতো উপস্থিত এন্টিমাইক্রোবায়াল মুখের যাবতীয় ব্যাকটেরিয়াগুলোকে দূর করে।

 

ওজন হ্রাস করে

ডায়েটে ডালিমের রস রাখতে পারেন। কারণ, এটি ওজন কমাতে বিস্ময়করভাবে কাজ করে। ডালিমের মধ্যে থাকা প্রচুর পরিমাণে ফাইবার ওজন নিয়ন্ত্রণে সহায়ক করে থাকে। এছাড়া এই ফলের বীজের মধ্যে এমন যৌগ রয়েছে; যা চর্বি হ্রাস করতে সহায়তা করে।

 

ভিটামিন সি

ডালিমের রসের মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে, যা শরীরের পক্ষে একটি অপরিহার্য উপাদান। নিয়মিত উচ্চ রক্তচাপ এবং কার্ডিওভাসকুলার রোগের বিরুদ্ধে লড়াই করার জন্য ভিটামিন সি প্রয়োজনীয়। আর ডালিম ৪০% ভিটামিন-সি’র ঘাটতি মেটায়।

 

রক্ত জমাট বাঁধতে দেয় না

ডালিমের মধ্যে উপস্থিত অ্যান্টিঅক্সিড্যান্টগুলো রক্তকে তরল রাখতে সহায়তা করে। ডালিমের বীজগুলো রক্তের প্লেটলেটগুলোকে জমাট বাঁধতে বাধা দেয়। ফলে রক্তাল্পতা দূর হয়।

 

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

ডালিম অ্যান্টি-ইনফ্লেমেটরি যৌগগুলোতে সমৃদ্ধ, বাতজনিত বাত এবং অস্টিওআর্থারাইটিসের মতো অনাক্রম্যজনিত অসুস্থতায় ভুগছেন তাদের পক্ষে স্বাস্থ্যকর। ডালিমের রস স্বাস্থ্যকর প্রতিরোধ ক্ষমতা বজায় রাখতে, সাধারণ অসুস্থতা এবং সংক্রমণকে উপশম করতে পারে।