ঢাকা, ২৯ মার্চ শুক্রবার, ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০
good-food
২৮১

করমচার কত গুণ

লাইফ টিভি 24

প্রকাশিত: ১২:২১ ১৭ জুলাই ২০২২  

কম পরিচিত কিন্তু অনেক বেশি উপকারী একটি ফল হলো করমচা। এটি বাজারে কিনতে পাওয়া যায় ঠিকই তবে কম মানুষই এটি কিনে খান। এদিকে অবহেলার কারণে বঞ্চিত হয়ে যান নানা ধরনের উপকারিতা থেকে। কারণ করমচায় থাকে প্রচুর ভিটামিন সি, বি এবং আয়রন। এছাড়াও এই ফলে পাওয়া যায় প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট, ট্যানিন, ক্যারিসোন এবং ট্রাইটারপেনয়েড। করমচা খেলে কী উপকারিতা পাওয়া যায়? জেনে নিন-

 

 

কোষ্ঠকাঠিন্য দূর করে

যারা কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগছেন তাদের জন্য একটি উপকারী ফল হতে পারে করমচা। এই ফলে আছে পানিতে দ্রবীভূত হওয়ার মতো পর্যাপ্ত ফাইবার। তাই করমচা খেলে খুব সহজে পেট পরিষ্কার হয়। নিয়মিত করমচা খেলে কোষ্ঠকাঠিন্য দূর হতে সময় লাগে না। তাই উপকারী এই ফল যোগ করুন আপনার খাবারের তালিকায়।

 

হজমশক্তি ভালো রাখে

আমাদের শরীরের সুস্থতার জন্য হজমশক্তি ভালো রাখা জরুরি। এই কাজে আপনাকে সাহায্য করতে পারে করমচা। কারণ উপকারী এই ফলে আছে পেক্টিন নামক একটি উপাদান। যা সব ধরনের ফলে পাওয়া যায় না। পেটের নানা সমস্যা দূর করতে এই উপাদান দারুণ কার্যকরী। সেইসঙ্গে এটি হজমশক্তি বাড়াতেও সহায়ক।

 

মানসিক স্বাস্থ্য ভালো রাখে

শুধু শরীর নয়, মানসিক স্বাস্থ্য ভালো রাখতেও দারুণ কাজ করে করমচা। কারণ এই ফলে আছে প্রচুর ম্যাগনেসিয়াম। সেইসঙ্গে আরও পাওয়া যাবে বিভিন্ন ধরনের ভিটামিন ও ট্রাইটোফেন নামক একটি উপাদান। এটি স্নায়ুর উন্নতি করতে সাহায্য করে। সেইসঙ্গে করমচা খেলে বাড়ে সেরোটোনিন নামক হরমোনের ক্ষরণ। এটি মন ভালো রাখতে কাজ করে।

 

প্রদাহ কমাতে কাজ করে

শরীরে নানা কারণেই প্রদাহের সৃষ্টি হতে পারে। এটি দূর করতে কাজ করে করমচা। আপনি যদি নিয়মিত করমচা খান তবে তা আপনার শরীরের প্রদাহ দূর করবে। কারণ উপকারী এই ফলে আছে প্রদাহ কমানোর কয়েকটি উপাদান। কোনো কারণে চোট বা আঘাত পেলে সেই ব্যথা দূর করতেও সাহায্য করে করমচা।