ঢাকা, ০২ মে বৃহস্পতিবার, ২০২৪ || ১৯ বৈশাখ ১৪৩১
good-food
৪২৯

কাঁচা পেঁপের গুণ জানলে প্রতিদিনই খাবেন

লাইফ টিভি 24

প্রকাশিত: ২১:১০ ২৭ সেপ্টেম্বর ২০২৩  

আপনি কি বহুদিন ধরে গ্যাস্ট্রিক কিংবা কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগছেন ? কিছু খেলেই একটুতেই পেটে অ্যাসিডিটি হয়। চিন্তা না করে এবার থেকে রোজ খাবারে রাখুন কাঁচা পেঁপে।

 

শুধু এসব-ই নয়, আরও নানা গুণ রয়েছে কাঁচা পেঁপের। তাই নিয়মিত কাঁচা পেঁপে খাওয়ার পরামর্শ দিচ্ছেন ভারতের পশ্চিমবঙ্গের চিকিৎসক কিংশুক প্রামাণিক।    

 

পশ্চিমবঙ্গের এক সংবাদমাধ্যম জানিয়েছে, চিকিৎসক কিংশুক প্রামাণিকের মতে নিয়মিত কাঁচা পেঁপে খেলে ত্বকের সমস্যা দূর হয়, বিশেষ করে ব্রণ এবং ত্বকের উপর নানা দাগ দূর করতে কাঁচা পেঁপে ভীষণ কার্যকরী।

 

যাদের হামেশাই পেটের গোলমাল দেখা দেয় তারা সালাদ হিসেবেও কাঁচা পেঁপে খেতে পারেন। এছাড়াও প্রতিদিন দুপুর কিংবা রাতের খাবারে কাঁচা পেঁপে রাখতে পারেন। প্রতিদিন সকালবেলা একগ্লাস পানির সঙ্গে খালি পেটে কাঁচা পেঁপে চিবিয়ে খেলে গ্যাসের সব সমস্যা থেকেও মুক্তি পাবেন।

 

চিকিৎসক কিংশুক প্রামানিক জানান, কাঁচা পেঁপে খেলে শরীরে কোনো খারাপ কোলেস্টরেল কিংবা ফ্যাট জমে না। শরীরের রক্ত সরবরাহ হতে সহায়তা করে কাঁচা পেঁপে। নিয়মিত কাঁচা পেঁপে খেলে উচ্চ রক্তচাপ থেকে রেহাই পাওয়া যায়।

 

এছাড়াও যারা দীর্ঘদিন ধরে ব্রণ, ফুসকুরি, মেচেতা ইত্যাদি সমস্যায় ভুগছেন তারা নিয়মিত কাঁচা পেঁপে খেলে ব্রণের সমস্যা ও এর দাগ থেকে রেহাই পাবেন। তাই প্রতিদিন খাবারে রাখুন কাঁচা পেঁপে।