ঢাকা, ২০ এপ্রিল শনিবার, ২০২৪ || ৭ বৈশাখ ১৪৩১
good-food
১৬৪

কাঁচামরিচ কেন খাবেন?

লাইফ টিভি 24

প্রকাশিত: ২৩:৫০ ১৬ নভেম্বর ২০২২  

শুধু স্বাদের জন্যই নয়, শরীর ঠিক রাখতে কাঁচামরিচ খাওয়া উচিত প্রত্যেক স্বাস্থ্যসচেতন ব্যক্তিরই। প্রতিদিনের খাদ্যতালিকায় একটি করে কাঁচামরিচ থাকলে আপনি সহজেই বেশকিছু শারীরীক সমস্যাকে দূরে সরিয়ে রাখতে পারবেন। এবার জেনে নেওয়া যাক কাঁচামরিচ একাধিক উপকারিতা যেগুলো হয়তো আমাদের অনেকেরই অজানা-

 

কাঁচামরিচে আছে ভিটামিন এ যা হাড়, দাঁত ও মিউকাস মেমব্রেনকে ভালো রাখতে সহায়তা করে। কাঁচামরিচে প্রচুর পরিমাণে ভিটামিন সি আছে যা মাড়ি ও চুলের সুরক্ষা করে। নিয়মিত কাঁচামরিচ খেলে স্নায়ুর বিভিন্ন সমস্যা কমে। কাঁচামরিচ ছেলেদের প্রোস্টেট ক্যান্সার ঝুঁকি কমায় । এটি খাবার দ্রুত হজমেও সহায়তা করে।

 

কাঁচামরিচে আছে ভিটামিন সি। তাই যেকোনো ধরণের কাটা-ছেড়া কিংবা ঘা শুকানোর জন্য কাঁচা মরিচ খুবই উপকারী। গরম কালে কাঁচামরিচ খেলে ঘামের মাধ্যমে শরীর ঠান্ডা থাকে। এই গরমে হুটহাট করেই হয়ে যায় জ্বর, সর্দি, কাশি। কাঁচামরিচ অ্যান্টিঅক্সিডেন্ট ও ভিটামিন সি শরীরকে জ্বর, সর্দি, কাশি ইত্যাদি থেকে রক্ষা করে।

 

প্রতিদিন খাবার তালিকায় অন্তত একটি করে কাঁচামরিচ রাখলে ত্বকে সহজে বলিরেখা পড়ে না। প্রতিদিন একটি করে কাঁচামরিচ খেলে মস্তিষ্কে রক্ত জমাট বাধার ঝুঁকি কমে যায়। নিয়মিত কাঁচালঙ্কা খেলে হৃদপিণ্ডের বিভিন্ন সমস্যা কমে যায়। কাঁচামরিচ কেন খাবেন মেটাবলিসম বাড়িয়ে ক্যালোরি পোড়াতে সহায়তা করে। এটি রক্তের কোলেস্টেরল কমায়। কাঁচামরিচে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট বিটা ক্যারোটিন আছে যা কার্ডিওভাস্ক্যুলার সিস্টেমকে কর্মক্ষম রাখে।

 

নিয়মিত কাঁচামরিচ খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। কাঁচামরিচে আছে অ্যান্টি অক্সিডেন্ট আর এই অ্যান্টি অক্সিডেন্ট আমাদের শরীরে প্রাকৃতিকভাবে ক্যান্সারের বিরুদ্ধে লড়তে সাহায্য করে। কাঁচামরিচ খেলে আমাদের মস্তিষ্কে এনড্রোফিন নামক হরমনের নিঃসরণ ঘটে যা আমাদের মনকে চনমনে আর সতেজ রাখে। আমাদের দেশের নারীদের একটি সাধারণ সমস্যা হচ্ছে আয়রনের ঘাটতি। কাঁচামরিচ এই আয়রনের একটি অন্যতম প্রাকৃতিক উত্‍স।